পাঁচ তারকা হোটেলে স্বপ্নের ক্যারিয়ার

ফিচার প্রতিবেদক

প্যান প্যাসিফিক সোনারগাঁও

পর্যটন শিল্পের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ ফাইভ স্টার বা পাঁচ তারকা হোটেল। এক ছাদের নিচে আড়ম্বরপূর্ণ বিলাসবহুল জীবনের ছোঁয়া পাওয়া যায় একটি অত্যাধুনিক পাঁচ তারকা হোটেলে। অতিথিদের সেবা দেয়া হয় আন্তর্জাতিক মানের। ধরনের হোটেলে থাকে কফিশপ, কনফারেন্স রুম, হলরুম, বলরুম, কনফেকশনারি, সুইমিং পুল, গলফ কোর্স, টেনিস কোর্ট, স্কুয়া কোর্ট, ডিস্কো, বার, স্পা, শপিং কর্নার, ব্যায়ামাগার, বিশ্বমানের রাঁধুনি, মাল্টি কুইজিন, চিকিৎসা কেন্দ্র, সুসজ্জিত আবাসন ব্যবস্থা, লন্ড্রি, দ্রুতগতির ইন্টারনেট। কী নেই পাঁচ তারকা হোটেলে!

বিশাল কর্মযজ্ঞ পরিচালনার জন্য রয়েছে বেশকিছু বিভাগ। বিভাগগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো হাউজকিপিং, গেস্ট সার্ভিস বা ফ্রন্ট অফিস ম্যানেজমেন্ট, ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ, ইভেন্ট প্ল্যানিং, রিজার্ভেশন ইত্যাদি। এসব বিভাগে নেতৃত্বের সঙ্গে সফল ক্যারিয়ার গড়েছেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট হোটেল ম্যানেজমেন্টের চৌকস গ্র্যাজুয়েটরা। দেশের ১৭টি পাঁচ তারকা হোটেলের পাশাপাশি প্রতি বছর সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, বাহামা, কাতার, কুয়েত, সৌদি আরব, মরক্কো, মিসর, ইতালি, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, নিউজিল্যান্ডসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক মানের পাঁচ তারকা হোটেল চাকরি অফার করে। বর্তমানেও ধরনের কয়েক হাজার চাকরির অফার চলছে।

সরকারি মালিকানাধীন পাঁচ তারকা হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের হিউম্যান ক্যাপিটাল অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের পরিচালক মাহবুবুল ওয়াহিদ বলেন, দেশে আরো ১০টি পাঁচ তারকা হোটেল চালু হবে। তাই ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের দক্ষ মানবসম্পদ প্রয়োজন। দেশে এটি একটি উদীয়মান শিল্প। যারা বিভাগে পড়ালেখা করবে তাদের জন্য আরো নতুন সম্ভাবনা তৈরি হচ্ছে। আমাদের দেশের গ্র্যাজুয়েটরা মধ্যপ্রাচ্যে সুপারভাইজর পর্যায়ে চাকরি করছে।

দেশে এন্ট্রি লেভেলে ব্যবস্থাপনা পর্যায়ে গ্র্যাজুয়েটদের ফ্রন্ট অফিস এক্সিকিউটিভ, সেলস এক্সিকিউটিভ, ক্যাটারিং এক্সিকিউটিভ পদে সরাসরি চাকরি করার সুযোগ আছে। মাসিক আয় প্রায় ৫০ হাজার টাকা। তবে দক্ষতা অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে বাড়ে আয়ও।

হাউজকিপিং: একটি হোটেলের হাউজকিপিং বিভাগ হোটেলের কক্ষ, হলরুম, ইভেন্ট, পুল লবিসহ পুরো হোটেলের পরিচ্ছন্নতা নান্দনিকতা বজায় রাখে। হাউজকিপিং বিভাগের সদস্যরা বুকিং করা প্রতিটি রুম পরিষ্কার করার জন্য একটি সময়সূচি তৈরি করেন, লিনেন পরিবর্তন করেন, রুম থেকে থালা-বাসন অপসারণ করা ইত্যাদি কাজ তত্ত্বাবধান করেন। বিভাগের সাধারণ পদগুলোর মধ্যে রয়েছে হেড হাউজকিপার, ডেপুটি হাউজকিপার, হাউজকিপার, হাউজপারসন, লন্ড্রি পারসন, লন্ড্রি সুপারভাইজর, ফ্লোর সুপারভাইজর, রুম অ্যাটেনড্যান্ট কো-অর্ডিনেটর পদ রয়েছে।

গেস্ট সার্ভিস : গেস্ট সার্ভিস বিভাগ ফ্রন্ট অফিস নামেও পরিচিত। ফুড অ্যান্ড বেভারেজ, বাংকুয়েটিং হেলথ ক্লাবেরও আলাদা আলাদা গেস্ট সার্ভিস আছে। হোটেলে থাকা অতিথিদের প্রয়োজন অনুযায়ী সহায়তা করা, অতিথিদের আগমনের সময় স্বাগত জানানো, হোটেলে কক্ষের ভাড়া, সময়সূচি, হোটেলে থাকাকালীন সুযোগ-সুবিধা সম্পর্কে ধারণা দিয়ে থাকেন। বিভাগে গেস্ট সার্ভিস সুপারভাইজর, রিসিপশন সুপারভাইজর, বিজনেস সেন্টার সুপারভাইজর, হেলথ ক্লাব সুপারভাইজর, ইভেন্ট কো-অর্ডিনেটার, হেড ওয়েটার, গেস্ট সার্ভিস এজেন্ট, গেস্ট রিলেশন এক্সিকিউটিভ, হেলথ ক্লাব অ্যাটেনড্যান্ট, পার্লার অ্যাটেনড্যান্ট, স্পা রিসিফশনিস্ট, বেল ক্যাপটেন বেল ম্যান ইত্যাদি পদ রয়েছে।

ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন : হোটেলের প্রধান বিভাগগুলোর মধ্যে একটি হলো ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন। একটি হোটেলের মূল সাফল্য অনেকটা নির্ভর করে শেফের ওপর। তারা খাবার পানীয়ের জন্য মেনু পরিকল্পনা করে রান্না করেন। তৈরি করেন নতুন নতুন রেসিপি। রান্না করেন দেশী-বিদেশী খাবার। তারা খাদ্যনিরাপত্তা বিধি মেনে রান্নার বিষয়টিও নিশ্চিত করেন। তাদের সবার নেতৃত্বে থাকেন একজন এক্সিকিউটিভ শেফ। দ্বিতীয় অবস্থানে থাকেন একজন এক্সিকিউটিভ স্যু শেফ বা জুনিয়র শেফ। খাবারের স্বাদ পরীক্ষা করে পরিবেশনের জন্য ছাড় দেন এক্সিকিউটিভ শেফ। বিভাগের সাধারণ পদগুলোর মধ্যে রয়েছে কমিস, অ্যাসিস্ট্যান্ট ডেমি শেফ দ্য পার্টি, ডেমি শেফ দ্য পার্টি, শেফ দ্য পার্টি, অ্যাসিস্ট্যান্ট স্যু শেফ, স্যু শেফ, পেস্ট্রি শেফ, স্টুয়ার্ড, লাইন কুক ইত্যাদি।

ফুড অ্যান্ড বেভারেজ : ফুড প্রডাকশন অতিথিদের জন্য খাবার তৈরি করে। আর ফুড অ্যান্ড বেভারেজ বিভাগ সেই খাবারগুলো সরবরাহ করে। অতিথিদের কাছ থেকে রুম সার্ভিস অর্ডার নেন এবং কোনো প্রশ্ন থাকলে মেনু আইটেম সম্পর্কে ধারণা দেন, খাবার সরবরাহ করেন। বিভাগের সাধারণ পদগুলোর মধ্যে রয়েছে ম্যানেজার, সুপারভাইজর, ক্যাপ্টেন, বাস পারসন, হেড ওয়েটার, ওয়েটার সুপারভাইজর, ক্যাটারিং ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট ফুড অ্যান্ড বেভারেজ ম্যানেজার, বারিস্তা, বার্টেন্ডার ওয়েটার।

ইভেন্ট প্ল্যানিং : কনফারেন্স অন্য বড় ইভেন্টের জন্য জনপ্রিয় স্থান পাঁচ তারকা হোটেল। সেখানে ইভেন্ট পরিকল্পনার জন্য একটি সম্পূর্ণ বিভাগ থাকে। তারা ইভেন্টের পরিকল্পনা করতে সহযোগিতা করেন। বিভাগে ইভেন্ট ম্যানেজার, হোটেল গ্রুপ কো-অর্ডিনেটর, মিটিং কো-অর্ডিনেটর, বাংকুয়েট ম্যানেজার, কনফারেন্স সার্ভিস ম্যানেজার এবং ইভেন্ট প্ল্যানার পদে কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

দেশের পাঁচ তারকা হোটেল: দেশে সরকার অনুমোদিত পাঁচ তারকা হোটেল রয়েছে ১৭টি। বাংলাদেশ পর্যটন করপোরেশন দেশের পাঁচ তারকা হোটেলের তালিকা প্রকাশ করেছে। সরকার অনুমোদিত পাঁচ তারকা হোটেলগুলো হলো প্যান প্যাসিফিক সোনারগাঁও; ইন্টারকন্টিনেন্টাল, র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন, ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট, লা মেরিডিয়ান ঢাকা, দ্য ওয়েস্টিন, হোটেল সারিনা লিমিটেড, রেনেসাঁ হোটেল, র্যাডিসন ব্লু বে ভিউ, চট্টগ্রাম; রয়্যাল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, কক্সবাজার; সিগ্যাল হোটেল লিমিটেড, কক্সবাজার; ওশান প্যারাডাইস লিমিটেড, কক্সবাজার; সায়মন বিচ রিসোর্ট লিমিটেড, কক্সবাজার; গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফ, শ্রীমঙ্গল, মৌলভীবাজার; মম ইন লিমিটেড, বগুড়া; হোটেল জাবির প্যারাডাইস লিমিটেড, যশোর; দ্য প্যালেস লাক্সারি রিসোর্ট, হবিগঞ্জ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন