পুঁজিবাজারে মিশ্র প্রবণতা

সূচক ও লেনদেন বাড়লেও কমেছে বেশির ভাগ শেয়ারের দর

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহের ধারাবাহিকতায় চলতি সপ্তাহেও দেশের পুঁজিবাজারে ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হচ্ছে। এর মধ্যে দুদিন ধরেই পুঁজিবাজারে প্রায় দেড় হাজার কোটি টাকা করে লেনদেন হচ্ছে। তবে গতকাল বাজারে মিশ্র প্রবণতা পরিলক্ষিত হয়েছে। শেয়ার বিক্রির চাপে শুরুর দিকে সূচকে যতটা উত্থান হয়েছিল শেষ পর্যন্ত সেটি ধরে রাখা যায়নি। এতে গতকাল সূচক লেনদেন বাড়লেও বেশির ভার শেয়ারের দর কমে গিয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল ১০টায় লেনদেন শুরুর পর প্রথম ৩০ মিনিট পর্যন্ত ঊর্ধ্বমুখী ছিল সূচক। এরপর কিছুটা ছন্দপতন ঘটলেও ৪৫ মিনিট পর সূচকটি ঘুরে দাঁড়ায়। দুপুর ১২টা ৫১ মিনিটে সূচকে আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট যোগ হয়। তবে এরপর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে সূচক। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স।  অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৮ পয়েন্ট বেড়ে হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৩৮৭ পয়েন্টে অবস্থান করছে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ বেক্সিমকো লিমিটেডের শেয়ারের।

বাজার বিশ্লেষকরা বলছেন, বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাস কিছুটা ফিরে আসায় গতকাল বাজারে তাদের অংশগ্রহণ বেড়েছে। এতে লেনদেনের শুরুতে সূচকে ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হয়। তবে দিনের দ্বিতীয়ার্ধে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেয়ার প্রবণতা দেখা গিয়েছে। এতে শুরুর দিকে সূচকের যে উত্থান ছিল সেটি শেষ পর্যন্ত বজায় থাকেনি।

ডিএসইতে গতকাল হাজার ৪৮৭ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ৪৭৭ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৬৯টির আর অপরিবর্তিত ছিল ৮৯টি সিকিউরিটিজের বাজারদর।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৩৫ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৯৩ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৫৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ৫১২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত ছিল ৭৮টির বাজারদর। গতকাল সিএসইতে ৪৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩২ কোটি ৭০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন