এপ্রিল-জুন সময়ে রিভিয়ানের লোকসান বেড়ে তিন গুণ

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) লোকসান বেড়ে তিন গুণ হয়েছে রিভিয়ানের। সময় প্রতিষ্ঠানটির মোট লোকসান দাঁড়ায় ১৭০ কোটি ডলারে। লোকসান সত্ত্বেও লক্ষ্যমাত্রা অর্জন করতে উৎপাদন বাড়িয়ে চলেছে বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর সিএনবিসি।

ক্যালিফোর্নিয়াভিত্তিক অটোমোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বিদ্যুচ্চালিত ট্রাক, এসইউভি ডেলিভারি ভ্যান তৈরি করে। দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটি মোট হাজার ৪৬৭টি গাড়ি সরবরাহ করে। এর থেকে ৩৬ কোটি ৪০ লাখ ডলার আয় করে প্রতিষ্ঠানটি। গত বছরের একই সময়ে প্রতিষ্ঠানটির আয়ের অংক শূন্য ছিল।

রিভিয়ান জানায়, বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটি হাজার ৯৫৪ ইউনিট গাড়ি তৈরি করে। বছরের শেষ নাগাদ মোট ২৫ হাজার গাড়ি তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে সংস্থাটি।

জুন শেষে যুক্তরাষ্ট্র কানাডা থেকে প্রায় ৯৮ হাজার ক্রয়াদেশ বকেয়া রয়েছে। ওয়েডবুশের বিশ্লেষক ড্যান ইভস বলেন, রিভিয়ানের ক্রয়াদেশের সংখ্যা ঊর্ধ্বমুখী হয়েছে। এটি নিশ্চিতভাবেই ইতিবাচক দিক। আমরা বিশ্বাস করি, সঠিক পথের জন্য এটি রিভিয়ানের জন্য একটি বড় পদক্ষেপ ছিল। গত বছর সরবরাহ ব্যবস্থায় প্রতিবন্ধকতা দেখা দেয়ায় ব্যবসা ক্ষতিগ্রস্ত হয় রিভিয়ানের। তবে সম্প্রতি সমস্যার সমাধান করেছে প্রতিষ্ঠানটি। এর জের ধরে ভোক্তা চাহিদা ঊর্ধ্বমুখী হয়েছে।

বিষয়ে রিভিয়ান জানিয়েছে, উৎপাদন সীমিত করার বিষয়ে সরবরাহ ব্যবস্থার প্রতিবন্ধকতা প্রভাব ফেলেছে। তবে আমাদের সরবরাহকারীদের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে আমরা অগ্রসর হচ্ছি। তৃতীয় প্রান্তিকের শেষে গাড়ি সংযোজন করার দ্বিতীয় শিফট যোগ করার প্রত্যাশা করছি আমরা।

সত্ত্বেও রিভিয়ান ব্যাপক লোকসান করেছে। এর জন্য প্রতিষ্ঠানটির বিনিয়োগকে দায়ী করা হচ্ছে। বছর সার্বিকভাবে ৫৪ লাখ ৫০ হাজার ডলার লোকসানের আশঙ্কা রয়েছে রিভিয়ানের। কাঁচামালের দাম পরিবহন ব্যয় বৃদ্ধিসহ সরবরাহ ব্যবস্থার প্রতিবন্ধকতাও হতে পারে আসন্ন লোকসানের কারণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন