ইউক্রেন আগ্রাসন

রাশিয়ায় বিক্ষোভ থেকে একদিনে ৪ হাজারের বেশি আটক

বণিক বার্তা অনলাইন

সেন্ট পিটার্সবার্গ থেকে কয়েক শ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে ছবি: বিবিসি

ইউক্রেনে সামরিক অভিযান ও যুদ্ধবিরোধী বিক্ষোভ হচ্ছে রাশিয়ায়। গতকাল রোববার এক বিক্ষোভে অংশ নেয়া প্রায় সাড়ে চার হাজার বিক্ষোভকারীকে আটক করেছে রুশ কর্তৃপক্ষ। একটি স্বাধীন পর্যবেক্ষণ সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়, গতকাল ৪ হাজার ৩০০ রুশ নাগরিককে আটক করেছে দেশটির পুলিশ। কেননা, তারা ইউক্রেনে রুশ আগ্রাসন ও যুদ্ধ বন্ধে বিক্ষোভে অংশ নিয়েছিল। তাদের হাতে যুদ্ধবিরোধী স্লোগানসম্বলিত বিভিন্ন পোস্টার ছিল।

এর আগে রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রোববার রাশিয়াজুড়ে মোট ৫৬টি শহর থেকে ৪ হাজার ৩৬৬ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। ১৭০০ বিক্ষোভকারী আটক হয়েছে রাজধানী মস্কো থেকে। সেন্ট পিটার্সবার্গ থেকে ৭৫০, অন্যান্য শহর থেকে আরও ১ হাজার ৬১ জনকে আটক করা হয়েছে। যুদ্ধবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন ৫ হাজার ২০০ জন। ওভিডি-ইনফো নামে একটি মানবাধিকার সংস্থাও একই তথ্য জানায়।

খবরে আরো বলা হয়, ওভিডি-ইনফোর তথ্য মতে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার শুরুর পর থেকে গতকাল রোববার পর্যন্ত দশ হাজার মানুষকে আটক করেছে রুশ পুলিশ। তাদের অপরাধ, তারা যুদ্ধ বিরোধী আন্দোলন করছিলেন।

জর্জিয়ার তিবিলিসি থেকে ওভিডি-ইনফোর মুখপাত্র মারিয়া কুজনেটসোভা টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্ক্রগুলো শক্ত করে লাগানো হচ্ছে। আমরা দেথতে পাচ্ছি সামরিক বাহিনী তথ্য লুকোচ্ছে। আমরা আজ বড় প্রতিবাদ দেখছি। সাইবেরিয়ার শহরগুলোতেও এতো বেশি মানুষকে আটকের ঘটনা বিরল।

কারাগারে থাকা রুশ সরকারের ব্যাপক সমালোচক আলেক্সি নাভালনিও যুদ্ধ বন্ধে প্রতিদিন বিক্ষোভের ডাক দিয়েছেন। গতকাল রোববারও তিনি রুশ নাগরিক ও বিশ্ববাসীকে ইউক্রেনে আগ্রাসন প্রতিহতে এক হতে বলেন। নাভালনি বলেন, পুতিনের কারণে রাশিয়া ভীত, কাপুরুষের দেশে পরিণত হতে পারে না। ইউক্রেন আক্রমণকারী পুতিন, রাশিয়া নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন