শিক্ষার্থীদের উচিত দেশের বাজার ব্যবস্থাকে জানা —ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

পরিবর্তনশীল পৃথিবীতে অর্থনীতির তাত্পর্য নিয়েই শুরু হয়েছে চতুর্থ বাংলাদেশ অর্থনীতি সামিট। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ইকোনমিকস স্টাডি সেন্টার-এর উদ্যোগে চতুর্থবারের মতো আয়োজন করা হয়েছে এই সামিটের।

গত বৃহস্পতিবার সামিটের প্রথম দিনে সীমান্ত পেরিয়ে অর্থনীতি: সম্ভাবনা সীমাবদ্ধতা শীর্ষক আলোচনায় অধ্যাপক . ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, শিক্ষার্থীদের উচিত দেশে বিদ্যমান বিভিন্ন বাজার ব্যবস্থা নিয়ে জানা। দেশে অদক্ষ বাজার ব্যবস্থা গড়ে উঠেছে। ফলে বিপদে পড়ছে সাধারণ মানুষ। অর্থনীতিবিদদেরও অনুসন্ধানী দৃষ্টি দিয়ে সমস্যা সমাধানে তত্পর হতে হবে।

তিনি যোগ করেন, উন্নয়নশীল দেশে সঞ্চয় বাড়ানোর প্রয়োজন থাকলেও ভোগবাদিতার কারণে বর্তমানে ধারা নিম্নে ধাবমান। আন্তর্জাতিক প্রেক্ষাপটে পরিবেশের ওপরও এর প্রভাব লক্ষ করা যায়।

তিনি বলেন, তাত্ত্বিক ভিত্তির ওপর গড়ে ওঠা অর্থনীতি প্রাণহীন হবে যতক্ষণ পর্যন্ত চারপাশের বাস্তব পরিস্থিতিতে তার প্রভাব তৈরি করা না যায়। প্রয়োজনবোধে বাজারে সরকারি হস্তক্ষেপ মানুষের সচেতনতার গুরুত্ব তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক . অতনু রব্বানী। আয়োজনের মিডিয়া পার্টনার দৈনিক বণিক বার্তা। আগামী মার্চ শেষ হবে ভার্চুয়াল এই সামিট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন