দেশের সীমান্ত বন্ধের পরিকল্পনা নেই —স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন মোকাবেলায় এখনই দেশের সীমান্ত বন্ধের পরিকল্পনা নেই। তবে ওমিক্রন মোকাবেলায় সারা দেশে প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল দুপুরে ঢাকার সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টে (বিআইএইচএম) নবনির্মিত ভবন পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, মুহূর্তে সীমান্ত বন্ধ করার কোনো পরিকল্পনা নেই। দেশ ভালো আছে, নিরাপদে আছে। এখনো এমন পরিস্থিতি হয়নি। সীমান্ত এলাকার প্রতিটি বর্ডারে স্ক্রিনিং পরীক্ষা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

জাহিদ মালেক বলেন, ওমিক্রন মোকাবেলায় আমাদের যা যা প্রস্তুতি নেয়া সম্ভব, তা এরই মধ্যে নেয়া হয়েছে। আমরা এর মধ্যেই ওমিক্রন মোকাবেলায় একটি আন্তঃমন্ত্রণালয় সভা করেছি। সেই সভা থেকে অনেক সিদ্ধান্ত নেয়া হয়েছে। সাউথ আফ্রিকা ওমিক্রন আক্রান্ত অন্যান্য দেশ থেকে যেই আসবে, তাকে ৪৮ ঘণ্টা আগে কভিড-১৯ টেস্ট করে আসতে হবে এবং দেশে তাদের ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

তিনি আরো বলেন, ঢাকায় যেসব হাসপাতালে আগেও কভিড চিকিৎসা হয়েছে, সেগুলোকেও প্রস্তুত রাখা হয়েছে। তার বাইরেও আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। নতুন করে অতিসম্প্রতি আট হাজারের বেশি নার্স এবং চার হাজারেরও বেশি চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। দেশে চিকিৎসা ব্যবস্থাপনা আরো জোরদার করা হয়েছে। ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিদ্ধান্তগুলোর দিকেও আমাদের দৃষ্টিপাত রয়েছে। তবে সব প্রস্তুতির পরও দেশের মানুষকে আরো স্বাস্থ্যসচেতন হতে হবে।

সংক্রমিত দেশ থেকে বাংলাদেশীদের এখনই দেশে না ফিরতে অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা বিদেশে আছেন, বিশেষ করে আফ্রিকার দেশে আছেন, মুহূর্তে দেশে না এলেই ভালো হয়। আপনারা আপনাদের পরিবার দেশকে নিরাপদে রাখতে চাইবেন। তাই যে যেখানে আছেন, সেখানেই নিরাপদে থাকুন। দেশে সব জেলায় করোনার সংক্রমণ বৃদ্ধি হলে যেন সংকট সৃষ্টি না হয়, সেজন্যে সব জেলা হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন