ওমিক্রন ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাই মূল চাবিকাঠি নয় : ডব্লিউএইচও

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাই মূল চাবিকাঠি নয় বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের সব দেশের নিজস্ব স্বাস্থ্যসেবার সক্ষমতা বাড়াতে ও ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে টিকাকরণেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি। খবর রয়টার্সের।

ডব্লিউএইচও বলেছে, ভ্রমণ নিষেধাজ্ঞায় হয়তো কিছুটা সময় পাওয়া যাবে করণীয় নিয়ে ভাবার, তবে এটি কোনো সমাধান নয়।  

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর দেশটির নয় প্রদেশের সাতটিতেই ছড়িয়েছে ওমিক্রন। এছাড়া এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপেও এ ধরন ছড়িয়েছে। অনেকে দেশই ওমিক্রন ঠেকাতে ভ্রমণবিধিতে কঠোরতা এনেছে। 

ডব্লিউএইচওর পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় পরিচালক তাকেশি কাসাই সংবাদ সম্মেলনে বলেছেন, সীমান্ত নিয়ন্ত্রণ করে হয়ত সংক্রমণ ছড়ানোর গতি কমানো যাবে। করণীয় নিয়ে ভাবার জন্য সময় পাওয়া যাবে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়কে করোনার নতুন এ ধরন ঠেকাতে প্রস্তুত হতে হবে। 

তিনি আরো বলেন, কেবল সীমান্ত ব্যবস্থাপনার ওপর নির্ভর করলেই হবে না। উচ্চ ঝুঁকিপূর্ণ এ ভ্যরিয়েন্ট মোকাবেলায় নিজেদের প্রস্তুত রাখাও গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে বোঝা যাচ্ছে, আমাদের পুরোনো পদ্ধতিগুলো পরিবর্তন করতে হবে। মাস্ক পরা, টিকা দেওয়া ও সামাজিক দূরত্বের মতো প্রতিরোধমূলক ব্যবস্থা প্রয়োগের আহ্বান  জানান তাকেশি কাসাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন