লাল-সবুজের মহোৎসবের দ্বিতীয় দিন

বঙ্গবন্ধু শিশু অধিকার আইন প্রণয়ন করেন জাতিসংঘেরও আগে

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘ ১৯৮৯ সালে শিশু অধিকার সনদ ঘোষণা করে। তবে এর ১৫ বছর আগেই শিশুদের সুরক্ষা, তাদের অধিকার নিশ্চিত করতে ১৯৭৪ সালে শিশু অধিকার আইন প্রণয়ন করেন বঙ্গবন্ধু। এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী বিজয়ের ৫০ বছর: লাল-সবুজের মহোৎসব-এর দ্বিতীয় দিনের অনুষ্ঠানে এমন তথ্য তুলে ধরা হয়। রাজধানীর হাতিরঝিল সংলগ্ন অ্যাম্ফিথিয়েটারে আয়োজিত অনুষ্ঠানে ছিল শিশু-কিশোর বিশেষ শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উপস্থিত শিশু-কিশোরদের সামনে তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুর নেতৃত্ব, বাংলাদেশের এগিয়ে যাওয়া, বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন। সময় তিনি শিশুদের জানান, ২০২১ সালে বাংলাদেশের ৫০ বছর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। সব দিক থেকেই বছর বাংলাদেশের জন্য একটি উল্লেখযোগ্য বছর। সময় মন্ত্রীর সঙ্গে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে নিজেকে গঠন করার শপথ নেয় শিশুরা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর একটি জাতির জন্য বড় ঘটনা। তাই বেসরকারি খাতের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে।

সম্মানিত অতিথির বক্তব্যে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মাহবুবুর রহমান বলেন, শিশুদের আদর্শ নাগরিক হয়ে ওঠার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করার দায়িত্ব নিতে হবে বড়দেরই।

শুভেচ্ছা বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম জানান, ডিএনসিসিতে ২৪টি পার্ক করা হচ্ছে, যেগুলো শিশু-কিশোরদের জন্য উন্মুক্ত থাকবে।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর পথ ধরেই শিশুদের সুন্দর ভবিষ্যৎ গড়তে বদ্ধপরিকর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্যেই দেশজুড়ে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ অবৈতনিক শিক্ষা কার্যক্রম চালু করেছেন। কভিড মহামারী থেকে শিশু-কিশোরদের রক্ষা করতে টিকার আওতায় এনেছেন।

১৬ দিনব্যাপী বিজয়ের ৫০ বছর: লাল-সবুজের মহোৎসব-এর তৃতীয় দিন শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে নারীদের অংশগ্রহণে অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার . শিরীন শারমিন চৌধুরী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন