রাঙ্গামাটিতে বেইলি সেতু ধস, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বণিক বার্তা প্রতিনিধি, রাঙ্গামাটি

রাঙ্গামাটির কাউখালী উপজেলায় একটি বেইলি সেতু ধসে পড়েছে। শুক্রবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে একটি পাথরবোঝাই ট্রাক সেতুর ওপর দিয়ে পার হওয়ার সময় সেতুর মাঝখান বরাবরে এলে ট্রাকসহ জরাজীর্ণ বেইলি সেতুটি ধসে পড়ে। এ ঘটনায় পর উপজেলা শহর ও নাইল্যাছড়ি এলাকার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগের রাঙ্গামাটি কার্যালয় সূত্র জানায়, মাত্রাতিরিক্ত ভারবাহী ট্রাকটির কারণে পুরনো বেইলি সেতুটি ভেঙে পড়েছে। কাউখালী উপজেলার পোয়াপাড়ায় অবস্থিত সেতুটির দৈর্ঘ্য ১৪৫ ফুট এবং প্রস্থ ১৪ ফুট। প্রায় চল্লিশ বছর আগে সেতুটি নির্মাণ করা হয়েছিলো। সর্বশেষ ২০ বছর আগে একবার সেতুটিতে দুর্ঘটনা ঘটায় মেরামত করে চলাচলের উপযোগী করে তোলা হয়।

কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদউল্লাহ জানান, পোয়াপাড়ায় অবস্থিত বেইলি সেতুটির ওপর দিয়ে কাউখালীতে নির্মাণ কাজ চলা পলিটেকনিক ইনস্টিটিউটে ব্যবহারের জন্য নির্মাণ উপকরণ পাথর নিয়ে যাওয়া হচ্ছিল ট্রাকে করে। কিন্তু পাথরবোঝাই ট্রাকটি সেতুর মাঝামাঝিতে ভেঙে নদীতে পড়ে গেছে। এ ঘটনায় ট্রাক চালকসহ তিনজন আহত হয়েছে। তাদেরকে চিকিৎসার জন্য শুক্রবার রাতে হাসপাতালে পাঠানো হয়েছে। খুব বেশি সমস্যা হয়নি কারো। বর্তমানে কাউখালী-নাইল্যাছড়ি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

কাউখালী উপজেলার বাসিন্দা মো. জসীম উদ্দিন জানান, সেতুর ওপর দিয়ে কলমপতি ইউনিয়নসহ পার্শবর্তী এলাকার পাহাড়িরা নানা কৃষিপণ্য নিয়ে বাজারে আসেন। এটি মেরামত না হওয়া অবধি সাপ্তাহিক হাটসহ স্থানীয়দের জনজীবনে দুর্ভোগ বাড়বে।

এদিকে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ রাঙ্গামাটির নির্বাহী প্রকৌশলী শাহ্ আরেফিন জানান, এ  ধরণের বেইলি সেতুর সর্বোচ্চ ভার ধারণ সক্ষতা ১০ টন। কিন্তু যে ট্রাকটিতে করে নির্মাণ উপকরণ পাথর নিয়ে যাওয়া হচ্ছিলো। সেটি ভার প্রায় ৩৫ টনের মতো হবে। যা সক্ষমতার চেয়েও কয়েকগুণ বেশি, তাই বেইলি সেতুটি ধসে পড়েছে। প্রকৌশলী জানান, সেতুটি সংস্কার করে আবারো চালু করতে অন্তত দুই সপ্তাহ সময় লাগতে পারে। তিনি এ ধরণের বেইলি সেতুতে ঝুঁকি এড়াতে ওভারলোডেড যান চলাচল না করার অনুরোধ করেছেন।

স্থানীয়দের অভিযোগ, প্রায় চার দশক আগে কাউখালী উপজেলায় গুরুত্বপূর্ণ এই সেতুটি নির্মিত হলেও স্থায়ী সেতু নির্মাণের উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরে ভারী যানবাহন চলাচলায় ঝুঁকিতে পড়ে সেতুটি। তবে নতুন করে আবারো পাটাতন বসিয়ে সড়ক সংযোগ চালু করা হলেও ঝুঁকিতেই থাকবে সেতুটি। তাই ঝুঁকি এড়াতে স্থায়ী সেতু তৈরির দাবি করছেন স্থানীয়রা। এদিকে জেলার অন্যান্য সড়কে নির্মিত বেইলি সেতুগুলো দিয়ে ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। 

উল্লেখ্য, চলতি বছরের ১২ জানুয়ারি রাঙ্গামাটি-খাগড়াছড়ি সড়কের কুতুকছড়ি এলাকায় রাঙ্গামাটি সদর উপজেলা ও নানিয়ারচর উপজেলার সীমান্ত সংযোগ কুতুকছড়ি বেইলি সেতুটিও পাথরবোঝাই ট্রাকসহ ধসে পড়ে। এ ঘটনায় ট্রাকচালক-সহকারীসহ তিনজনের ঘটনাস্থলেই মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন