আট বিভাগেই তাপপ্রবাহ, থাকতে পারে আরো দুদিন

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দেশের আট বিভাগের ওপর দিয়েই মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, এ অবস্থা আরো দুদিন অব্যাহত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় পাবনায়, ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বণিক বার্তাকে বলেন, ‘‌তাপপ্রবাহ আরো ৪৮ ঘণ্টা থাকতে পারে। শনিবার থেকে দেশের কোথাও কোথাও তাপমাত্রা কমে আসবে। ২০ মে সারা দেশে বৃষ্টি হতে পারে। এরপর ধীরে ধীরে তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে। তবে এপ্রিলের মতো গরম পড়ার আশঙ্কা আপাতত নেই।’

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, আট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে অপরিবর্তিত। 

প্রতিদিনের বুলেটিনে দেশের ৪৪টি জেলার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার তথ্য উল্লেখ করে আবহাওয়া অধিদপ্তর।  এসব তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৪৪টির মধ্যে ৩৯ জেলার ওপর দিয়ে গতকাল তাপপ্রবাহ বয়ে যায়। এর মধ্যে মৃদু তাপপ্রবাহ ছিল ২৮ জেলায়। বাকি ১১ জেলায় ছিল মাঝারি তাপপ্রবাহ। 

আবহাওয়া অধিদপ্তরের মানদণ্ড অনুযায়ী, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে সেটাকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রির মধ্যে থাকলে সেটা হয় মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ হয় ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে। এর বেশি হলে সেটাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন