ময়মনসিংহে প্রি-পেইড মিটারে হয়রানির অভিযোগ

বণিক বার্তা প্রতিনিধি, ময়মনসিংহ

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ময়মনসিংহ অঞ্চলে ২০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এছাড়া অন্য একটি সংস্থা আরো ১ লাখ ১৮ হাজার ৫৪০টি মিটার স্থাপনের কাজ করছে। এরই মধ্যে ৪৭ হাজার মিটার স্থাপন করা হয়েছে। তবে লম্বা ডিজিটে রিচার্জ, অতিরিক্ত টাকা কেটে নেয়াসহ বিভিন্নভাবে হয়রানি হতে হচ্ছে বলে অভিযোগ গ্রাহকের। বিষয়টি স্বীকার করে সেগুলো সমাধানে সরকারের উচ্চ মহলে জানানোর আশ্বাস দিয়েছেন স্থানীয় প্রশাসন ও বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

এদিকে বিদ্যুতের প্রি-পেইড মিটার ব্যবহারে জনদুর্ভোগ নিরসনে গতকাল বিকালে মতবিনিময় সভার আয়োজন করে জেলা প্রশাসন। সেখানে গ্রাহকের প্রশ্নের মুখে পড়েন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা।

বিদ্যুৎ বিভাগের তথ্য অনুযায়ী, ময়মনসিংহ সদর উপজেলায় পিডিবির উত্তর ও দক্ষিণ এলাকায় গ্রাহক রয়েছে প্রায় ১ লাখ ৬৭ হাজার। এর মধ্যে পিডিবি নিজস্ব উদ্যোগে ২০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন করেছে। প্রকল্পের মাধ্যমে অন্য একটি সংস্থা আরো ১ লাখ ১৮ হাজার ৫৪০টি মিটার স্থাপনের কাজ করছে। এরই মধ্যে ৪৭ হাজার মিটার স্থাপন করা হয়েছে। ২০১৩ সালে প্রকল্পটি হাতে নেয়া হলেও বাস্তবায়ন শুরু হয়েছে সম্প্রতি।

তবে মিটার স্থাপনের পর থেকে দেখা দিয়েছে জটিলতা। বিষয়টি নিয়ে নাগরিক সংগঠন জনউদ্যোগের দাবির পরিপ্রেক্ষিতে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সেখানে গ্রাহকরা প্রিপেইড মিটারের জটিলতার কথা তুলে ধরে জনভোগান্তি দূর করতে স্মার্ট প্রযুক্তি চালুর দাবি জানান। আলোচনায় রিচার্জ করতে গিয়ে ১০০-২০০ বা তার চেয়েও বেশি ডিজিট চাপতে গিয়ে মিটার লক হয়ে যাওয়া, রিচার্জের সঙ্গে সঙ্গে টাকা কেটে নেয়া, পোস্টপেইড মিটারের চেয়ে প্রিপেইড মিটারের খরচ বেড়ে যাওয়া, ডিমান্ড চার্জ, মিটারে লোড বাড়াতে ভোগান্তিসহ বিভিন্ন সমস্যা উঠে আসে।

বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলেন, ‘প্রি-পেইড মিটার জনগণের কল্যাণে স্থাপন করা হচ্ছে। এটি সরকারের প্রকল্প। প্রি-পেইড মিটারে টাকা লোড করতে লম্বা ডিজিটের বিষয়টি ঊর্ধ্বতন মহলে উপস্থাপন করা হয়েছে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন