এনক্রিপটেড মেসেজিং নিয়ে মিথ্যাচার

জুমকে সাড়ে ৮ কোটি ডলার জরিমানা

বণিক বার্তা ডেস্ক

এন্ড টু এন্ড এনক্রিপটেড মেসেজিং নিয়ে মিথ্যাচারের অভিযোগে দায়ের করা মামলায় সাড়ে কোটি ডলার জরিমানা হচ্ছে জুমের। ভিডিও শেয়ারিং প্লাটফর্মটির বিরুদ্ধে আরো অভিযোগ, তারা কিছু ব্যবহারকারীর ডাটা তাদের অনুমতি ছাড়া ফেসবুক গুগলে শেয়ার করেছে। প্রযুক্তিবিষয়ক সাইট আর্সটেকনিকার খবরে বলা হয়, মামলা নিষ্পত্তিতে সাড়ে কোটি ডলার জরিমানা প্রদানে সম্মত হয়েছে জুম। ক্যালিফোর্নিয়ার একটি জেলা আদালতে গত শনিবার মামলা করা হয়েছিল। মামলার অভিযোগপত্রে বলা হয়, জুমের ফ্রি পেইড সব ধরনের ব্যবহারকারীর ডাটাই শেয়ার করা হয়েছে। অথচ জুম দাবি করে আসছিল, তারা এন্ড টু এন্ড এনক্রিপটেড সেবা দিচ্ছে।

আদালতের রায়ে যে সাড়ে কোটি ডলার জরিমানা হয়েছে, তা ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের কাছে পাঠানো হবে। তবে প্রত্যেক ব্যবহারকারী ১৫ ডলার থেকে ২৫ ডলার পেতে পারেন বলে মনে করছে ৯টু৫ম্যাক। আগামী দিনগুলোতে ব্যবহারকারীদের নিরাপত্তা ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষায় মনোযোগী হওয়ার অঙ্গীকার করেছে জুম।

শুরুতে দাবি করলেও ২০২০- দেখা যায় জুম আসলে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা দিচ্ছে না। ওই খবর সামনে আসার পর ব্যক্তিগত গোপনীয়তা এনক্রিপশন সুবিধা উন্নয়ন করেছে তারা।

করোনা মহামারীর জেরে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটির আয় ১২ মাসের ব্যবধানে ৬২ কোটি ২৭ লাখ ডলার থেকে ২৭০ কোটি ডলারে দাঁড়ায়। ঘরে থেকে অফিস ক্লাস চলায় চলতি বছরে প্লাটফর্মটির আয় গত বছরকে ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন