ইংরেজি ভাষা শিক্ষায় নতুন ফিচার নিয়ে কাজ করছে গুগল

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

ইংরেজি ভাষা শিক্ষায় ব্যবহারকারীদের সহায়তায় নতুন একটি ফিচারের পরীক্ষা চালাচ্ছে গুগল। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি এর সার্চ ল্যাবে টিম স্পিকিং প্র্যাকটিস নামে এ ফিচার পরীক্ষা করছে বলে জানা গেছে। মূলত পারস্পরিক কথোপকথনের মাধ্যমে ভাষা শিক্ষায় ফিচারটি জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করছে বলে সূত্রে জানা গেছে। খবর গিজমোচায়না।

পরীক্ষামূলক এ ফিচার ব্যবহারের জন্য ডিভাইসের গুগল সার্চ অ্যাপের সেটিংসে সার্চ ল্যাব চালু করতে হবে। এরপর স্পিকিং প্র্যাকটিস ফিচারটি ট্রাই অন এক্সাম্পল অপশনে ক্লিক করে ব্যবহার করা যাবে। 

আর্জেন্টিনা, কলম্বিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও ভেনিজুয়েলায় স্পিকিং প্র্যাকটিস ফিচারটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে বলে সূত্রে জানা গেছে। তবে গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে আরো অনেক দেশেই এটি সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে। তবে এক সতর্কবার্তায় প্রযুক্তি জায়ান্টটি জানায়, এর স্পিকিং প্র্যাকটিস ফিচার প্রাথমিকভাবে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তাই কিছু ভুল এখনো থাকতে পারে। সময়ের সঙ্গে এসব সমস্যা সমাধান করা হবে। গুগলের মতে, জেনারেটিভ এআই এখনো একটি উদীয়মান প্রযুক্তি। তাই এতে আরো পরিবর্তন ও পরিমার্জনের সুযোগ রয়েছে।

যদি গুগল তাদের এ প্রচেষ্টায় সফল হয়, তাহলে স্পিকিং প্র্যাকটিস বিশ্বজুড়ে লক্ষাধিক মানুষের জন্য ইংরেজি দক্ষতা বাড়ানোর জন্য একটি অভিনব এআই-নির্ভর সমাধান হতে পারে। ন্যাচারাল এআই পরিচালিত ডায়ালগের মাধ্যমে কথা বলার সক্ষমতা ইংরেজি ভাষা শেখার ক্ষেত্রে মূল্যবান প্রমাণিত হতে পারে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন