কম্পিউটারে যেসব নিরাপত্তা টুল থাকা জরুরি

মোহাম্মদ আসিফ

ছবি: গ্রেট লার্নিং

ব্যক্তিগত বা কর্মক্ষেত্রের প্রয়োজনে এখন কম্পিউটার ব্যবহার করতে হয়। এর মাধ্যমে ফাইল আদান-প্রদান থেকে শুরু করে ইন্টারনেট ব্রাউজিংসহ বিভিন্ন কাজ করা হয়। কাজ করার ক্ষেত্রে ডিভাইস ও তথ্যের সুরক্ষা নিশ্চিত করা জরুরি। আর তাই সাইবার হামলা ও হ্যাকারদের কাছ থেকে ডিভাইসকে সুরক্ষিত রাখার জন্য বেশকিছু নিরাপত্তা টুল কম্পিউটারে থাকা জরুরি।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন: নিষেধাজ্ঞায় থাকা ওয়েবসাইট, চ্যানেলে প্রবেশের সুযোগ দেয়া ছাড়াও ভিপিএন আরো সুবিধা দিয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলো ব্যবহারকারীর আইপি ঠিকানা গোপন রাখা এবং অনলাইনে শেয়ার করা তথ্যকে এনক্রিপ্ট বা সুরক্ষিত রাখা। প্রাইভেট বা পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে এটি ভালোভাবে কাজ করে থাকে। ভিপিএন পরিষেবার মধ্যে প্রোটন ও এক্সপ্রেস বিনামূল্যে ও মাসিক ফি দিয়ে ব্যবহার করা যায়। ফ্রিতে পাঁচটি ও পেইড ভার্সনে ৯০টির বেশি দেশের সার্ভার ব্যবহারের সুযোগ দেয় প্রোটন। এক্সপ্রেস ভিপিএন বিভিন্ন ক্ষতিকর ওয়েবসাইট ব্লক করার মাধ্যমে সুরক্ষা নিশ্চিত করে থাকে।

পাসওয়ার্ড ম্যানেজার: যেকোনো কাজের প্রয়োজনে বিভিন্ন ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করতে হয়। এসব অ্যাকাউন্ট ও ই-মেইল পরিচালনায় পাসওয়ার্ড গুরুত্বপূর্ণ। ভিপিএন ব্যবহার না করলেও নিজ ও তথ্যের সুরক্ষায় পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা গুরুত্বপূর্ণ। এটি ডিভাইসে আরেকটি নিরাপত্তা স্তর যুক্ত করে থাকে। পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে প্রযুক্তি বিশ্লেষকদের পছন্দের শীর্ষে রয়েছে বিটওয়ার্ডেন। এর এনক্রিপশন পদ্ধতি ও নিরাপদ লিংকের মাধ্যমে সংবেদনশীল তথ্য শেয়ার করার ফিচার বেশ কার্যকর। এতে টু-ফ্যাক্টর অথেনটিকেশনও চালু করা যায়।

এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ: স্মার্টফোনের পাশাপাশি ব্যক্তিগত কম্পিউটারেও এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ ব্যবহার করা উচিত। এর ফলে সাইবার হামলাকারীরা সহজে কোনো তথ্য হাতিয়ে নিতে পারবে না। এদিক থেকে এন্ড টু এন্ড এনক্রিপশন (ইটুইই) সুবিধাযুক্ত সিগন্যাল মেসেজিং অ্যাপ রয়েছে। এনক্রিপশন ছাড়াও অ্যাপটি ব্যবহারকারীদের ডিজঅ্যাপিয়ারিং বা নির্দিষ্ট সময় পর মুছে যাওয়ার মেসেজ পাঠানোর সুবিধা দিয়ে থাকে।

নিরাপদ ই-মেইল পরিষেবা: অফিশিয়াল কাজের ক্ষেত্রে এটি বেশ গুরুত্বপূর্ণ। তবে এনক্রিপ্টেড ইমেইল পরিষেবা ব্যবহার বেশ ব্যয়বহুল। তবে এ সুবিধা রয়েছে এমন ইমেইল সার্ভিস ব্যবহার করা ভালো। এ ধরনের একটি পরিষেবা হলো প্রোটন মেইল। এতে জিরো অ্যাকসেস এনক্রিপশন, ২৪ ঘণ্টা থ্রেট মনিটরিং সুবিধা রয়েছে। এছাড়া এখান থেকে আইপি ঠিকানা গোপন রেখে অন্য পরিষেবা ব্যবহারকারীর কাছে পাসওয়ার্ড সুরক্ষিত ই-মেইল পাঠানো যাবে।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার: এখনকার কম্পিউটারে বিল্ট-ইন নিরাপত্তা ফিচার বা সুবিধা থাকে। তবে বাড়তি সুরক্ষার জন্য পেইড সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দিয়েছেন প্রযুক্তিবিদরা। উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারে উইন্ডোজ ডিফেন্ডার থাকে। প্রযুক্তিবিদদের মতে এটি চালু থাকলে অন্য কোনো সফটওয়্যারের প্রয়োজন হবে না। এটি প্রতি মুহূর্তে যেকোনো ম্যালওয়্যার বা ক্ষতিকর ফাইলের খোঁজ করে থাকে এবং স্বয়ংক্রিয়ভাবে সেটি সিস্টেম থেকে মুছে দেয়। এ সিস্টেমটি রÅvনসমওয়্যার আক্রমণ থেকে সুরক্ষা দিয়ে থাকে।

ম্যাক ডিভাইসের জন্য একটি কার্যকর অ্যান্টিভাইরাস ম্যালওয়্যারবাইটস। এটি মাইক্রোসফটেও উইন্ডোজ ডিফেন্ডারের সঙ্গেও কাজ করে। এর ফ্রি ভার্সন ডিভাইসে থাকা যেকোনো ম্যালওয়্যার অপসারণ করতে সক্ষম। 

মেক ইউজ অব অবলম্বনে 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন