শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৭ কার্তিক ১৪২৮

খবর

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফ আর নেই

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লার সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ মারা গেছেন। ৭৩ বছর বয়সী আলী আশরাফ নয়দিন ধরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। গতকাল বিকালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তার একান্ত সচিব আব্দুল কুদ্দুস হাওলাদার জানান, আলী আশরাফ বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। ডায়াবেটিসেও ভুগছেন তিনি। পিত্তথলিতে ইনফেকশন হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে নিউমোনিয়ায় আক্রান্ত হন তিনি।

সাবেক ডেপুটি স্পিকার আলী আশরাফকে ১০ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ১৩ জুলাই তাকে আইসিইউতে নেয়া হয়। ২১ জুলাই তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

আলী আশরাফ পঞ্চমবারের মতো জাতীয় সংসদের সদস্য ছিলেন। ২০০১ সালে সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর মৃত্যুতে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদ ডেপুটি স্পিকার থেকে স্পিকারের দায়িত্ব পেলে ওই সময় ডেপুটি স্পিকার হন আলী আশরাফ।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ পরিকল্পনা সম্পাদক, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্বেও ছিলেন। তার জন্ম ১৯৪৭ সালে কুমিল্লার চান্দিনার গল্লাই গ্রামে। বিভিন্ন কলেজে অধ্যাপনা করা আলী আশরাফ ১৯৭১ সালে মুজিবনগর সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ছিলেন।

পাঁচবারের সংসদ সদস্য প্রথম আইনসভায় বসেন ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদে। ১৯৯৬ সালে তিনি দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য হন। এরপর আরো তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

তার মৃত্যুতে গভীর শোক দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, অধ্যাপক আলী আশরাফের পেশাদারিত্ব এবং অভিজ্ঞতা সংসদীয় গণতন্ত্রের চর্চায় ইতিবাচক ভূমিকা রেখেছে। সরকারি প্রতিশ্রুতি এবং সরকারি হিসাব কমিটিসহ বিভিন্ন সংসদীয় কমিটি এবং সংসদীয় কার্যক্রমে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে বাংলাদেশ একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানকে হারাল। তার মৃত্যু দেশের রাজনৈতিক অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি।

আলী আশরাফের রুহের মাগফিরাত কামনা করেন রাষ্ট্রপতি এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তার মৃত্যুতে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক এবং দেশপ্রেমিক জননেতাকে হারালাম। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন