বাঁধন যেভাবে সৃজিতের মুশকান জুবেরী হলেন

মুহাম্মাদ আসাদুল্লাহ

মুশকান জুবেরীর চরিত্রে বাঁধন

সৃজিত মুখার্জির নতুন ওয়েব সিরিজ রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি। বাংলাদেশী লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের থ্রিলার উপন্যাস অবলম্বনে নির্মাণ করা হয়েছে সিরিজটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

১৩ আগস্ট ওটিটি প্লাটফর্ম হইচইয়ে মুক্তি পাবে সিরিজটি। রোববার প্রকাশ করা হয়েছে এর অফিশিয়াল ট্রেইলার। মিনিট ২৯ সেকেন্ডের ট্রেইলারে রহস্য নিয়ে হাজির হয়েছেন বাঁধন।

একটি রেস্তোরাঁকে ঘিরে তৈরি হয়েছে রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি সিরিজের গল্প। শুটিংয়ের সময় থেকেই সিরিজটির প্রতি আগ্রহ তৈরি হয়েছিল দুই বাংলার দর্শকদের। ট্রেইলার প্রকাশের পর সেই আগ্রহ আরো বেড়েছে।

ট্রেইলারে বাঁধন অর্থাৎ মুশকান জুবেরীর একটি সংলাপ সাড়া ফেলেছে নেটিজেনদের মাঝে। যেখানে মুশকান জুবেরীকে জিজ্ঞেস করা হয়েছে, আপনি কে? উত্তরে তিনি বলেছেন, রক্তচোষা ডাইনি।

ওয়েব সিরিজে যুক্ত হওয়ার গল্প জানতে চাইলে কান চলচ্চিত্র উৎসব মাতিয়ে আসা অভিনেত্রী বণিক বার্তাকে বলেন, করোনার শুরুর দিককার ঘটনা। সৃজিত আমাকে হোয়াটসঅ্যাপে নক দিয়ে কাজের কথা বললেন। আমি প্রথমে বিশ্বাসই করতে পারিনি। ফেইক ভেবে এড়িয়ে গেছি। কেননা তার সঙ্গে আমার পরিচয় ছিল না। আমার ধারণা তিনি আমাকে চেনেনই না। পরে শুনেছি চরিত্রের কথা মাথায় রেখে তিনি নিজেই আমাকে খুঁজে নিয়েছেন।

মুশকান জুবেরী হয়ে উঠতে অনেক সংগ্রাম করতে হয়েছে জানিয়ে তিনি বলেন, আমি প্রায় ছয়-সাত মাস চরিত্রটার জন্য অনলাইনে রিহার্সেল করেছি। সৃজিত মুখার্জি আমার কো-আর্টিস্টের ডায়ালগ রেকর্ড করে পাঠাতেন। আমি আমার ডায়ালগগুলোর ভিডিও ক্লিপ পাঠাতাম। তিনি এটা দেখে প্রয়োজনীয় কারেকশন করে দিতেন। এভাবে রিহার্সেল করে চরিত্রটা নিখুঁত করার চেষ্টা করেছি।

এছাড়া চরিত্রে বাঁধনের থাকা না-থাকা নিয়ে যেমন অনিশ্চয়তা ছিল, তেমনি মহামারীর বাধাও ডিঙাতে হয়েছে বাঁধনকে। বণিক বার্তাকে তিনি বলেন, প্রথমে কথা ছিল সৃজিত মুখার্জি পুরো টিমটা বাংলাদেশ থেকে নেবেন। কিন্তু মহামারীর কারণে সেটা সম্ভব হলো না। এরপর সিদ্ধান্ত হলো বাংলাদেশের আর্টিস্টরা কলকাতায় যাবেন। সেটাও সম্ভব হলো না। সে পরিস্থিতিতে আমাদের কারো পক্ষে কলকাতায় যাওয়া সম্ভব ছিল না। বাংলাদেশের পুরো টিমকে বাদ দিতে হলো। আমাকে বাদ দিয়ে পাওলি দামকে নেয়া হলো কেন্দ্রীয় চরিত্রে। পাওলি দামের আবার শিডিউল নিয়ে ঝামেলা হলো। সৃজিত মুখার্জি, হইচই, এসভিএফ অনেক করে চাইল যেন চরিত্রটা আমিই করি। এর মধ্যে ইন্ডিয়ান হাইকমিশনের সহযোগিতায় ভিসা পেয়ে গেলাম। এক্ষেত্রে সৃজিত মুখার্জির দৃঢ়তা আমাকে মুগ্ধ করেছে।

উপন্যাসে মুশকান জুবেরীর চরিত্রের অনেক শেড রয়েছে। সেগুলো ভালো লেগেছে অভিনেত্রী আজমেরী হক বাঁধনের। এজন্য লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনকে সাধুবাদ জানান তিনি।

তবে এমন চরিত্রে অভিনয়ের জন্য অনেক আগে থেকেই নিজেকে প্রস্তুত করছেন জানিয়ে রেহানা মরিয়ম নূরখ্যাত বাঁধন বলেন, ২০১৭ সাল থেকে আমি আমার মতো করে চলতে শুরু করেছি। আমি আমার ওপর অনেক ইনভেস্ট করেছি। ইনভেস্টটা হচ্ছে নিজেকে ইমপ্রুভ করা। এছাড়া মানুষ হতে চাওয়া এবং নিজেকে ভালোবাসার চর্চা শুরু করেছি। ফলে যেকোনো ধরনের বৈরী পরিবেশে আমি কাজ করতে পারছি। রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি সিনেমায় কাজ করতে হয়েছে চরম বৈরী পরিবেশে। আমি সেটা পেরেছি, কারণ আমার মানসিক শক্তি এখন অন্য সময়ের চেয়ে অনেক বেশি। আমরা তো বিষয়গুলো শিখি না। সারা জীবন ভুল শিখে বড় হই আমরা।

কান উৎসবের এবারের আসরে বেশ প্রশংসা কুড়িয়েছেন আজমেরী হক বাঁধন। রেহানা মরিয়ম নূর সিনেমায় অভিনয় করে আলোচিত তিনি। এবারের কান উৎসবে আঁ সার্তে রিগা বিভাগে প্রদর্শিত হয়েছে সিনেমাটি। উৎসবে অংশ নিয়ে গেল সপ্তাহে দেশে ফিরেছেন বাঁধন। কানের রেশ থাকতে থাকতেই নতুন রহস্য নিয়ে হাজির হলেন তিনি।

রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি সিরিজটিতে আরো অভিনয় করেছেন অঞ্জন দত্ত, অনির্বাণ ভট্টাচার্য, অনির্বাণ চক্রবর্তী, রাহুল বোস প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন