টেসলা ৩-কে টক্কর দিচ্ছে চীনের মিনি ইভি

বণিক বার্তা ডেস্ক

বিশ্বজুড়েই পরিবেশ দূষণ কমাতে তেল বা গ্যাসভিত্তিক জ্বালানির বদলে বিদ্যুত্চালিত গাড়ির চাহিদা বাড়ছে। আর ধরনের গাড়ির ক্ষেত্রে জনপ্রিয়তম মডেলের নাম টেসলা ৩। যুক্তরাষ্ট্রের পর টেসলার সবচেয়ে বড় বাজার চীন। তবে এবার সম্ভবত চীনের বাজার হারাতে চলেছে টেসলা। খবর বিবিসি।

সম্প্রতি চীনে হং গুয়াং মিনি ইলেকট্রিক ভেহিকল (ইভি) নামের নতুন বিদ্যুত্চালিত গাড়ি তুমুল জনপ্রিয়তা পেয়েছে। ধারণা করা হচ্ছে গাড়ির জনপ্রিয়তা অচিরেই ছাপিয়ে যাবে টেসলাকে।

হং গুয়াং মিনি ইভিকে বলা হচ্ছে কমপ্যাক্ট কার। মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মোটরসের (জিএম) সঙ্গে সাইক মোটরের যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে চীনেই ইভি তৈরি করা হয়। সাইক মোটর চীনের রাষ্ট্রায়ত্ত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

মিনি ইভির সবচেয়ে বড় ইতিবাচক বিষয় হলো, এটি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে। আর তাই গত মাসে এর বিক্রি বেড়েছে দ্বিগুণ। হং গুয়াং মিনি ইভির দাম সাড়ে হাজার পাউন্ড। জনগণের যাতায়াত যন্ত্র হিসেবে বাজারজাত করা গাড়িটির একটু উন্নত বা আপগ্রেডে একটি সংস্করণও বাজারে রয়েছে। যেটির দাম হাজার ডলার। যেখানে একই দেশে তৈরি হওয়া টেসলা -এর বাজারদর ৩৯ হাজার ডলার।

গাড়ি বিশেষজ্ঞরা বলছেন, ব্যাটারি, সক্ষমতা মানের বিচারে এটি নিঃসন্দেহে টেসলাকে ছাড়িয়ে গেছে। সেই সঙ্গে এর উপযোগিতা কম দাম এটিকে চীনের নতুন জ্বালানির সর্বোচ্চ বিক্রীত গাড়ি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

গত বছর বাজারে আসা এই গাড়ির মূল মডেলটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার বেগে চলতে পারে। এতে চারজন আরোহী বসতে পারে।

চায়না মার্কেট রিসার্চ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শাউন রেইন বিবিসিকে বলেন, পরিবেশ দূষণ কমাতে বদ্ধপরিকর চীন সরকার। সেই সঙ্গে বিশ্বে বিদ্যুত্চালিত গাড়ির ব্যবহার বাড়ানো এর বিকাশে অবদানের ক্ষেত্রে অগ্রগামীও হতে চায় তারা। এমনকি ইভির প্রচার বাড়াতে চীন সরকার বিনা মূল্যে এর লাইসেন্স প্লেট তৈরি করে দিচ্ছে।

২০২০ সালের দ্বিতীয়ার্ধে লাখ ১২ হাজার ইউনিট গুয়াং মিনি ইভি বিক্রি হয়েছে। টেসলা -এর পরেই আছে মিনি ইভির বিক্রি। অন্যদিকে গত জানুয়ারিতে টেসলা বিক্রি হয়েছে ১৩ হাজার ৮৪৩টি, আর মিনি ইভি বিক্রি হয়েছে ২৫ হাজার ৭৭৮টি।

মিনি ইভির আগেও চীনে বহু প্রতিষ্ঠান বিদ্যুত্চালিত গাড়ি বাজারে এনেছে। তবে সেগুলোর কোনোটিই গতি বা মানের দিক থেকে হং গুয়াংয়ের সঙ্গে পাল্লা দিতে পারবে না। তাছাড়া ক্রেতারা যেমন চেহারা কিংবা কাজের জন্য গাড়ি খোঁজেন, মিনি ইভি ঠিক তেমনই। এখন চীনের বাইরেও এটি রফতানির কথা ভাবা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন