পর্যটন খাতে ৩০০ কোটি ডলার খরচ করবে সৌদি আরব

বণিক বার্তা ডেস্ক

সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল ইয়েমেনের সীমান্তবর্তী পার্বত্যাঞ্চলে পর্যটন প্রকল্পে প্রায় ৩০০ কোটি ডলার বিনিয়োগ করবে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

সৌদাহ ডেভেলপমেন্ট কোম্পানিকে ৩০০ কোটি ডলার তহবিল জোগান দেবে দ্য পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ), যা দিয়ে দেশটির সর্বোচ্চ পর্বত চূড়া আল-সৌদাহর নিকটবর্তী অঞ্চলে অন্তত হাজার ৭০০ হোটেল রুম হাজার ৩০০টি ঘর নির্মাণ করা হবে। সৌদাহ ডেভেলপমেন্ট কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা হুসামেদ্দিন আলমাদানি একথা নিশ্চিত করেছেন।

সৌদিতে প্রায় এক দশক ধরে বিদেশী পর্যটকদের আগমন বন্ধ ছিল, তখন আবার সৌদি নাগরিকরা ছুটি কাটাতে বিদেশে যেত। কিন্তু সৌদির ক্ষমতায় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উত্থানের পর সেই নীতিতে পরিবর্তন এনেছে দেশটি। এখন বিন সালমান দেশটিকে উন্মুক্ত করে দিচ্ছেন এবং সৌদির অর্থনীতি শুধুই তেলের ওপর নির্ভরশীল রাখতে চান না।

এক সাক্ষাত্কারে আলমাদানি বলেছেন, সৌদি আরবে বসবাসকারী আমাদের অনেকেই এমন গন্তব্যের কথা জানেন না। আমি রিয়াদে ৩০ বছর বসবাস করার পর জানতে পারি যে মাত্র ঘণ্টার বিমান ভ্রমণেই সুন্দর জায়গাটি দেখতে পারি।

পর্যটনের চাহিদা সুযোগ বাড়ছে

প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনা বাস্তবায়নে সৌদি আরব দেশের অভ্যন্তরে বিনোদন পর্যটন খাতে আরো বেশি বিনিয়োগ করছে। রাজতান্ত্রিক দেশটি বিদেশীদের জন্য ভিসা অপেক্ষাকৃত সহজ করছে এবং এখন অবিবাহিত যুগলরাও একত্রে হোটেলে থাকতে পারবেন। এছাড়া নতুন আইনে পর্বতারোহী নারীদের কঠোর ড্রেস কোডও অনেকটা শিথিল করা হয়েছে।

সৌদিতে পর্যটন সম্পর্কিত বিনিয়োগ উন্নয়ন প্রকল্পের মধ্যে শীর্ষে সৌদাহ। পিআইএফ আগামী কয়েক বছর ধরে প্রতি বছর দেশে পর্যটন উন্নয়ন খাতে হাজার কোটি ডলার ব্যয় করবে। এসব প্রকল্পের মধ্যে অন্যতম লোহিত সাগরের তীরে একটি অভিজাত রিসোর্ট, একটি থিম পার্ক এবং রাজধানী রিয়াদের বাইরে একটি বিনোদন কমপ্লেক্স। এছাড়া দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে নিওম নামের একটি হাই-টেক শিল্পাঞ্চল গড়ে তোলা হবে।

নভেল করোনাভাইরাস মহামারীর কারণে গত বছর বেশির ভাগ সময়ই সীমান্ত বন্ধ রেখেছিল সৌদি আরব। এখন অনেক বিদেশী সৌদিতে যেতে পারছে, যদিও নিজ দেশের নাগরিকদের অনেক দেশে যাওয়ার অনুমতি দিচ্ছে না সৌদি আরব। কারণে স্থানীয় পর্যটন লাভবান হচ্ছে।

ছয় বছর ধরে গৃহযুদ্ধে লিপ্ত ইয়েমেনের নিকটবর্তী হওয়ার কারণে সৌদির পর্যটন প্রকল্প বাধাগ্রস্ত হতে পারে, এমন সম্ভাবনার কথা নাকচ করে দিলেন আলমাদানি। মাসেই সৌদাহর প্রধান বিমানবন্দরে মিসাইল আক্রমণ করে একটি বিমান জ্বালিয়ে দিয়েছে সৌদি সমর্থিত জোটের বিরুদ্ধে যুদ্ধরত ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। যদিও আত্মবিশ্বাসী আলমাদানি বললেন, বিমানবন্দর নিকটবর্তী অঞ্চল নিরাপদ রাখতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে সরকার সৌদি সমর্থিত জোট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন