জঙ্গিবাদ ত্যাগের প্রত্যয় নিয়ে ৯ জনের আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদক

সিলেটের একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহ্রীরে যুক্ত হন শাওন মুনতাহা ইবনে শওকত (৩৪) তিনি ২০০৯ সালে যোগ দেন আনসার আল ইসলামে। ২০১১ সালে মেডিকেল শিক্ষার্থী নুসরাত আলী জুহিকে (২৯) বিয়ে করেন। স্বামীর পথ ধরে নুসরাতও জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। পরে সংগঠনের নির্দেশনায় তারা ঢাকায় চলে আসেন। জঙ্গিবাদে জড়ানোয় শাওন নুসরাতের সঙ্গে তাদের স্বজনদের দূরত্ব তৈরি হয়। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর ভয়ে পারিবারিক জীবনে দানা বাধে অশান্তি। এক পর্যায়ে তারা বুঝতে পারেন ভুল পথে হাঁটছেন। এভাবে বাঁচার কোনো মানেই হয় না। পরে র‍্যাবের সঙ্গে যোগাযোগ করে আত্মসমর্পণের সিদ্ধান্ত নেন।

শুধু শাওন আর নুসরাতই নয়, ভুল বুঝতে পেরে জঙ্গিবাদের পথ ছেড়ে সঠিক পথে ফিরতে আত্মসমর্পণ করেছেন আরো সাতজন। তারা হলেন কুমিল্লার আবিদা জান্নাত (১৮), আবদুর রহমান সোহেল (২৮), চাঁদপুরের মোহাম্মদ হোসেন ওরফে হাসান গাজী (২৩), মো. সাইফুল্লাহ (৩৭), ঝিনাইদহের মো. সাইফুল ইসলাম (৩১), চুয়াডাঙ্গার মো. আবদুল্লাহ আল মামুন (২৬) মো. সাইদুর রহমান (২২)

গতকাল দুপুর ১২টার দিকে তাদের আত্মসমর্পণ উপলক্ষে রাজধানীর কুর্মিটোলায় র‍্যাব সদর দপ্তরে আয়োজিত নব দিগন্তের পথে শীর্ষক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের কাছে আত্মসমর্পণ করেন তারা। সময় মন্ত্রী ফিরে আসা নয়জনকে তাদের অভিভাবকের হাতে তুলে দেন এবং তাদের পুনর্বাসনের জন্য সহায়তা দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন