ভ্যাকসিন রফতানির অনুমতি ‘আপাতত’ দিচ্ছে না ভারত

বণিক বার্তা অনলাইন

আভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য অন্তত প্রথম দুমাস ভ্যাকসিন রফতানি করতে পারবে না উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সিরাম ইনস্টিটিউট। গতকাল করোনার ভ্যাকসিন অনুমোদনের সঙ্গে এই শর্তও জুড়ে দেয়া হয়েছে বলে গণমাধ্যমে জানিয়েছেন সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়াল্লা। এর ফলে এ অঞ্চলের স্বল্প আয়ের দেশগুলোকে ভ্যাকসিনের জন্য আরো কয়েকমাস অপেক্ষা করতে হতে পারে বলে মনে করছে সংবাদ সংস্থা এপি।

গতকাল রবিবার নভেল করোনাভাইরাসের দুটি টিকার জরুরি ব্যবহারের জন্য আনুষ্ঠানিক অনুমোদন দেয় ভারত। দেশটির ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ডিসিজিআই) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকা ব্যবহারে সবুজ সংকেত দিয়েছে। ডিসিজিআই জানিয়েছে, উভয় সংস্থার জমা দেয়া ডাটা অনুযায়ী তাদের টিকাগুলো ব্যবহারের জন্য নিরাপদ।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের সিইও  আদর পুনাওয়াল্লা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, রবিবার ভারতীয় নীতিনির্ধারণী কর্তৃপক্ষ ভ্যাকসিনের জরুরি অনুমোদন দিয়েছে। কিন্তু শর্ত হল, ঝুঁকিতে থাকা ভারতীয় জনগণের জন্য ডোজ নিশ্চিত করতে হবে। এজন্য রফতানি করতে পারবে না সিরাম ইন্সটিটিউট।

প্রাথমিকভাবে আভ্যন্তরীণভাবে সরকারক ১০০ মিলিয়ন ডোজ টিকা দেয়ার পর হয়তো রফতানি করা সম্ভব হতে পারে উল্লেখ করে তিনি বলেন, আসলে ভারত সরকার এটা নিশ্চিত করতে চায় যে, দেশের সবচেয়ে দুর্বল মানুষেরা এটা আগে পান, আমি এই সিদ্ধান্তকে স্বাগত জানাই এবং পুরোপুরি সমর্থন করি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন