শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

টকিজ

পর্দা নামল সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

ফিচার প্রতিবেদক

৫৪টি দেশের ১৫০ চলচ্চিত্র নিয়ে শুরু হওয়া তিন দিনব্যাপী সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে ২৬ ডিসেম্বর। এবারের উৎসবে বাংলাদেশী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ফেরদৌস খান পরিচালিত বায়োগ্রাফি অব নজরুল গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয় উৎসবে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে শ্রীলংকার সুমাতি শিবমোহন পরিচালিত দ্য সিংগেল থাম্বলে সেরা এশিয়ান চলচ্চিত্রের পুরস্কার জিতেছে গার্ল অ্যান্ড সি, সেরা এশিয়ান পরিচালক হিসেবে স্থান করে নিয়েছেন আন্তর্দ্বানী চলচ্চিত্রের জন্য নির্মাতা অপূর্ব কিশোর বীর, সেরা ইউরোপিয়ান চলচ্চিত্রের পুরস্কার জিতেছে আই ফাদার ছবিটি। তুর্কি চলচ্চিত্র বীর ডেনিজিনিন ডোমগু গুণু জন্য সেরা ইউরোপিয়ান পরিচালক হয়েছেন নির্মাতা গুলতেকিন বায়ির। বলিউড চলচ্চিত্র মসো দ্য মাউজ চলচ্চিত্রে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ইয়াশপাল শর্মা। হিন্দি আন্তর্দ্বানী চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন স্বপ্না পাতী। সেরা বেস্ট মিউজিক অ্যাওয়ার্ড জিতেছে ইতালির চলচ্চিত্র দ্য ফাইনাল কোড, সেরা চিত্রগ্রাহকের পুরস্কার গেছে তাইওয়ানের চলচ্চিত্র বিও লুও মি ঝুলিতে। সেরা চিত্রনাট্য অ্যাওয়ার্ড পেয়েছে উজবেকিস্তানের চলচ্চিত্র কালারলেস ড্রেমস

সেরা মোবাইল ফিল্ম

সেরা আন্তর্জাতিক মোবাইল ফিল্ম মিয়ানমারের ইনলেস ওয়াল্ক এবং সেরা বাংলাদেশী মোবাইল ফিল্মের পুরস্কার জিতেছে অভিনেতা আনন্দ খালেদ পরিচালিত মাদার

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

সেরা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দ্য ফিবার সেরা বাংলাদেশী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের পুরস্কার জিতেছে অপরাজিতা সংগীতা পরিচালিত সেপারেশন সেরা আন্তর্জাতিক ডকুমেন্টারি পুরস্কার পেয়েছে গিফট ফ্রম গড সেরা শিশু নির্মাতা হয়েছেন জর্জিয়ার স্যান্ড্রো কিনসুরেশ্বিলি টেক ইট স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য।

সেরা পুরস্কার প্রাপ্তদের সম্মাননা হিসেবে ট্রফি সনদপত্র দেয়া হয়েছে। এছাড়া উৎসবের ১১টি বিভাগের বিভিন্ন ক্যাটাগরিতে ১১৭টি স্পেশাল মেনশন সনদ প্রদান করা হয়েছে। উৎসবের আয়োজক ঢাকা ফেস্টিভ্যাল, উৎসব পার্টনার মাসুদ মঞ্চ রুশদা ফিল্মস। উল্লেখ্য, ৭০-এর অধিক দেশের চারশতাধিক চলচ্চিত্র জমা পড়েছিল এবার, তার মধ্য থেকে উৎসবের প্রথম সংস্করণের জন্য ১১টি প্রতিযোগিতা বিভাগের জন্য ৫৪টি দেশ থেকে ১৫০টি চলচ্চিত্র এবং বাংলাদেশের ২৭টি চলচ্চিত্র প্রতিযোগিতা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন