আইনমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনারের বৈঠক

বিচারক-আইনজীবীদের প্রশিক্ষণে পারস্পরিক সহযোগিতার আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ভারতের বিচারিক আদালত উচ্চ আদালতের বিচারক এবং আইনজীবীদের পারস্পরিক সহযোগিতা প্রশিক্ষণের বিষয়ে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে আইন, বিচার সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের।

গতকাল গুলশানের সরকারি বাসভবনে বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী বলেন, বাংলাদেশ ভারতের সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। প্রত্যেক দিনই বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে, বিশ্বাস এবং আস্থা নিয়েই আমাদের কথোপকথন। আমরা আরো যা নিয়ে আলাপ করেছি, তা হলো ভারত বাংলাদেশের আইনের অবকাঠামো প্রায় একই। সেজন্য উভয় দেশের বিচারিক আদালত উচ্চ আদালতের বিচারক এবং বিচারপতি আইনজীবীদের মধ্যে পরস্পর সহযোগিতা প্রশিক্ষণের জন্য আমাদের যে প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলো কীভাবে কাজ করবে তা নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, আমাদের আলোচনা বন্ধুত্বপূর্ণ হয়েছে। আমরা মনে করি, আজ থেকে আলোচনা আরো চালিয়ে যাব। আজ যেসব কথা বলেছি সেগুলো ভবিষ্যতে কাজে পরিণত করব।

সময় ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের বিচার পদ্ধতিতে আইনমন্ত্রীর ভূমিকা অগ্রগতি প্রশংসনীয়। বাংলাদেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রীসহ সর্বসাধারণের জন্য আমাদের সহযোগিতা থাকবে।

তিনি বলেন, আমাদের উভয় দেশের বিচারিক পদ্ধতি প্রায় এক। ফলে আমরা একে অন্যের থেকে শিখতে কাজ করতে পারব। কারণ দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য কোনো প্রতিবন্ধকতা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন