স্কাইপকে লড়াইয়ে ফেরাচ্ছে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারী পাল্টে দিয়েছে সবকিছুই। বিরূপ পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারের চাহিদা এখন আকাশচুম্বী। ব্যবসায়িক জগতের মানুষজন এখন বাসায় বসে অফিসের কাজ সেরে নিতে ভার্চুয়াল কনফারেন্সিংয়ের সাহায্য নিচ্ছেন, আর শিক্ষার্থীরা স্কুল-কলেজ থেকে দূরে থাকায় তারাও ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার ব্যবহার করে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছে।

ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারের রমরমা বাজারে অনেকটাই পিছিয়ে পড়েছে জগতের প্রতিষ্ঠিত নাম স্কাইপ। তারা বাজার ধরে রাখতে পারেনি। সুযোগ লুফে নিয়েছে জুমসহ আরো কিছু নতুন কোম্পানি।

মাইক্রোসফটের এন্টারপ্রাইজ কমিউনিকেশন প্লাটফর্ম মাইক্রোসফট টিমস কোম্পানিটির অন্য প্রডাক্টের সঙ্গে একীভূত হওয়ার কারণে ব্যবসায়িক জগতের আরো বেশি ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। সেই সঙ্গে বলিষ্ঠ নিরাপত্তা ব্যবস্থাও তাদের এগিয়ে রাখছে। কিন্তু তখনো স্কাইপ পেছনেই পড়ে থাকে।

গত এপ্রিলে জুম সার্ভিসের মতো অনুরূপ সেবায় নতুন জীবন দেয়ার চেষ্টা করে সফটওয়্যারটি। নতুন ফিচার মিট নাউ-এর মাধ্যমে মাইক্রোসফটের ইউজাররা একটি লিংকের মাধ্যমে স্কাইপ মিটিংয়ে অংশ নিতে পারছেন এবং যেভাবে জুম কাজ করে, সেভাবেই এখানে কর্মকাণ্ড পরিচালনা করতে পারছেন।

মিট নাউ দিয়ে ব্যবহারকারীদের এখন আর আলাদা করে সফটওয়্যার ইনস্টল করা কিংবা অ্যাকাউন্টে সাইনআপ করার প্রয়োজন পড়ে না, তারা খুব সহজেই পরিবার, বন্ধু-বান্ধব কিংবা সহকর্মীদের সঙ্গে সংযুক্ত হতে পারেন।

টাস্কবারে টিম নাউ নিজেদের ব্লগে এক পোস্টে নতুন ফিচারের ঘোষণায় মাইক্রোসফট জানায়, আগামী সপ্তাহগুলোতে আপনারা খুব সহজেই টাস্কবার নোটিফিকেশন এলাকায় মিট নাউ আইকনে ক্লিক করে ভিডিও কলের সঙ্গে যুক্ত হতে এবং তাত্ক্ষণিকভাবে বন্ধু-বান্ধব পরিজনের সঙ্গে সাক্ষাৎ করতে সমর্থ হবেন। এতে কোনো সাইনআপ কিংবা ডাউনলোডের প্রয়োজন পড়বে না।

এর আগে একজন ইউজারকে ভিডিও কলের সঙ্গে যুক্ত হতে নিজেদের ব্রাউজারে স্কাইপের কোনো ক্লায়েন্টের পাঠানো কোনো লিংকের সঙ্গে যুক্ত হতে হতো। কিন্তু এখন সাইডবারে মিট নাউ বাটনে ক্লিক করেই স্কাইপে যুক্ত হতে পারবেন একজন মাইক্রোসফট ইউজার। টেকরাডার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন