বিরতি শেষে আবার লাইট, ক্যামেরা, অ্যাকশন!

ফিচার প্রতিবেদক

মহামারী করোনাভাইরাসের কারণে অনেকদিন ধরে বিশ্বব্যাপী চলচ্চিত্রাঙ্গনে স্থবিরতা বিরাজ করছে। করোনার সংক্রমণ এড়াতে দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল চলচ্চিত্রের শুটিং, মুক্তি সব। মহামারীকাল কবে শেষ হবে তা অনিশ্চিত। তাই নতুন স্বাভাবিক পরিস্থিতিতে দুনিয়াব্যাপী চলচ্চিত্রাঙ্গন ধীরে ধীরে সরব হচ্ছে। করোনা পরিস্থিতিতেই শুরু হয়েছে চলচ্চিত্র নির্মাণের কাজ। দেশীয় চলচ্চিত্র অঙ্গনেও তাই। গত ১৮ মার্চ থেকে দেশে বন্ধ ছিল চলচ্চিত্রের শুটিংসহ সব ধরনের কাজ। প্রায় ছয় মাস ঘরবন্দি থাকার পর দুর্যোগ পরিস্থিতিতেই চলচ্চিত্রের কাজ শুরু করেছেন বেশ কয়েকজন নির্মাতা। অসম্পূর্ণ ছবির কাজ করছেন কোনো কোনো নির্মাতা, আবার কেউ কেউ শুরু করে দিয়েছেন নতুন চলচ্চিত্র নির্মাণের কাজ।



নির্মাতা অনন্য মামুনের নবাব এলএলবি ছবির শুটিং শুরুর কথা ছিল গত ২৮ মার্চ। পরিকল্পনা ছিল রোজার ঈদে মুক্তি দেয়ার। কিন্তু করোনার কারণে সব পরিকল্পনা ভেস্তে যায়। অবশেষে লম্বা বিরতির ইতি টেনে সেপ্টেম্বর শুরু হয় ছবির শুটিং। এখন পর্যন্ত ছবির প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। ছবির গানের দৃশ্য ধারণের জন্য আগামী সপ্তাহে দেশের বাইরে পাড়ি জমাবেন বলে টকিজকে তথ্যটি নিশ্চিত করেন নির্মাতা অনন্য মামুন। এদিকে ছবির মধ্য দিয়ে প্রায় ছয় মাস পর ক্যামেরার সামনে দাঁড়ান শাকিব খান। এতে তার বিপরীতে দেখা যাবে মাহিয়া মাহি অর্চিতা স্পর্শিয়াকে। শাকিব খান মাহিয়া মাহি আইনজীবীর চরিত্রে অভিনয় করছেন। ছবিটি প্রেক্ষাগৃহের জন্য নয়, বরং ওটিটি প্লাটফর্মের জন্য নির্মিত হচ্ছে বলে এর আগে টকিজকে জানিয়েছিলেন ছবির নির্মাতা।

নির্মাতা রাজু আলীম মাসুমা তানী পরিচালিত নতুন চলচ্চিত্র ভালোবাসার প্রজাপতি ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ছবিটির শুটিং শুরু হয়েছে ১৮ সেপ্টেম্বর রাজধানী উত্তরার একটি হাউজে। শুটিং এখনো চলছে বলে জানান নির্মাতা মাসুমা তানী। ছবিতে জুটি বেঁধেছেন সাদিকা পারভীন পপি শিপন মিত্র। গল্প লিখেছেন নির্মাতা রাজু আলীম। ছবিটি পরিচালনার পাশাপাশি তিনি নিজেও অভিনয় করছেন এতে। চিত্রনাট্য করেছেন খালিদ মাহবুব তুর্য।


প্রখ্যাত অভিনেত্রী সারাহ বেগম কবরীর দ্বিতীয় চলচ্চিত্র এই তুমি সেই তুমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিনে ছবিটির কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু করোনার কারণে মাত্র দুদিন শুটিং করেই বন্ধ রাখতে হয় ছবির কাজ। এরপর প্রায় ছয় মাসের বিরতি শেষে ২৩ সেপ্টেম্বর শুটিংয়ে ফেরে ছবির টিম। ছবির শুটিং এখনো চলছে বলে জানালেন ছবির নায়ক রিয়াদ রায়হান। তার বিপরীতে অভিনয় করছেন নিশাত নাহার সালওয়া। ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনী, চিত্রনাট্য সংলাপ রচয়িতা কবরী নিজে। এছাড়া পর্দায় তাকে অভিনয় করতেও দেখা যাবে। দীর্ঘদিন বাদে তার সঙ্গে পর্দা ভাগ করতে দেখা যাবে অভিনেতা সোহেল রানাকে। জানা যায়, মুক্তিযুদ্ধের সময়ের সঙ্গে বর্তমান সময়টাকে প্রেমের গল্পের মধ্য দিয়ে তুলে ধরা হবে এই তুমি সেই তুমি-তে। এটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত একটি ছবি।

২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত আশীর্বাদ ছবির শুটিং শুরু হয়েছে ২৭ সেপ্টেম্বর রাজধানীর পুরান ঢাকায়। ছবিটি নির্মাণ করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। এতে অভিনয় করছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি চিত্রনায়ক রোশান। ছবির মধ্য দিয়ে মাহি-রোশান প্রথমবারের মতো জুটিবদ্ধ হলেন। ছবিটি প্রযোজনার পাশাপাশি এর চিত্রনাট্যও জেনিফার ফেরদৌসের। ছবির সংলাপ আবদুল্লাহ জহির বাবুর।


চলতি বছর ১৪ মার্চ শুরু হয় অ্যাডভেঞ্চার অব সুন্দরবন ছবির কাজ। খুলনায় টানা ২৫ দিন শুটিং করেন ছবির টিম। করোনার প্রার্দুভাব প্রশাসনের নিষেধাজ্ঞার কবলে পড়ে আটদিনের শুটিং বাকি রেখেই ঢাকায় ফিরতে হয় তাদের। ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানে মুহম্মদ জাফর ইকবালের রাতুলের রাত রাতুলের দিন উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে অ্যাডভেঞ্চার অব সুন্দরবন এর চিত্রনাট্য লিখেছেন জাকারিয়া সৌখিন। ছবিটির বাকি অংশের কাজ শুরু হয়েছে।


আগামী মাসে আরো কিছু ছবির কাজ শুরুর প্রস্তুতি নিচ্ছেন নির্মাতা, শিল্পী কলাকুশলীরা। পরিস্থিতি অনুকূল থাকলে আগামী ১৬ অক্টোবর প্রেক্ষাগৃহ খুলে দেয়ার কথা জানানো হয়েছে তথ্য মন্ত্রণালয় থেকে। প্রেক্ষাগৃহ খুললেও করোনার এমন পরিস্থিতিতে ছবির বক্সঅফিসের সফলতা নিয়ে বেশ ভুগতে হতে পারে নির্মাতা প্রযোজকদের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন