জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্টের পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক

একটি মানবিক মূল্যবোধসম্পন্ন জাতি গঠনে খেলার জগতে দাবা খেলা বর্তমান নেতৃত্বের মাধ্যমে এরই মধ্যে এক অনন্য অধ্যায়ে পরিণত হয়েছে। জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন চেস টুর্নামেন্ট ২০২০ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে একথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ চেস ফেডারেশনের প্রেসিডেন্ট ।

আজ রোববার লা মেরিডিয়ান হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

এসময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক দিয়েই এগিয়ে যাচ্ছে না, এগিয়ে যাচ্ছে সমন্বিত ও সার্বিকভাবে; খেলাধুলা এর ব্যতিক্রম নয়। আমরা ইতিমধ্যেই বিশ্ব ক্রীড়া জগতে ক্রিকেটসহ অন্যান্য খেলার মাধ্যমে বাংলাদেশের নাম উজ্জ্বল করতে পেরেছি। আমি খুব দৃঢ়ভাবে বিশ্বাস করি, ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদের মতো ডায়নামিক, গতিশীল ও ব্রিলিয়ান্ট নেতৃত্বে দাবা খেলা অনতিবিলম্বেই একটি জনপ্রিয় ও বিকশিত খেলায় পরিণত হবে। খুব শিগগিরই দাবা ফেডারেশনের জন্য একটি স্থায়ী জায়গার বন্দোবস্ত করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন চেস টুর্নামেন্ট ২০২০ এ ৩৪ জনকে পুরস্কৃত করা হয়। টুর্নামেন্টে প্রথম স্থান অর্জন করেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেগরানত সুশান্ত। দ্বিতীয় স্থান অর্জন করেন ভারতের গ্র্যান্ডমাস্টার সুনীল নারায়ণ। ইরানের মোহাম্মদ আমিন তাবাতামি তৃতীয় স্থান অর্জন করেন। 

টুর্নামেন্টে অংশগ্রহণ করে বিজয়ী ১৯ জনকে পুরস্কৃত করার পাশাপাশি বাংলাদেশের ১৫ জন দাবা খেলোয়াড়কে আইজিপির পক্ষ থেকে বিশেষ প্রণোদনা ও পুরস্কার দেয়া হয়।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বাংলাদেশ চেস ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ড. চৌধুরী নাফিস শরাফতের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম, বাংলাদেশ চেস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি সৈয়দ শাহাবুদ্দিন শামীম। 

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন এশিয়ান চেস ফেড়ারেশনের প্রেসিডেন্ট শেখ সুলতান বিন খালিদ আল নাহিয়ান, সেক্রেটারি জেনারেল হিশাম আল তাহের, সাউথ এশিয়ান চেস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি লাক্সমান ইজোসুরিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন