ইসরায়েল ও ইউএইর মধ্যে ঐতিহাসিক ফ্লাইট চালু

আবুধাবিতে পৌঁছেছে মার্কিন ও ইসরায়েলি প্রতিনিধি দল

বণিক বার্তা ডেস্ক

ইসরায়েল থেকে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রথম বাণিজ্যিক ফ্লাইটটি গতকাল অবতরণ করেছে। ঐতিহাসিক একটি শান্তি চুক্তি স্বাক্ষরের পর সম্পর্ক স্বাভাবিক করার অংশ হিসেবে গতকাল আবুধাবি বিমানবন্দরে দি এল আল এয়ারলাইনসের উড়োজাহাজটি অবতরণ করে। খবর বিবিসি রয়টার্স।

আকাশপথে ঘণ্টা সফর শেষে ইউএইতে পৌঁছে ইসরায়েল মার্কিন প্রতিনিধি দল। সাধারণত ইসরায়েলের কোনো ফ্লাইটের জন্য আকাশসীমা ব্যবহার করতে না দিলেও ফ্লাইটটির জন্য নিজেদের আকাশসীমা ব্যবহার করতে দিয়েছে সৌদি আরব।

ইসরায়েল-মার্কিন প্রতিনিধি দলটির নেতৃত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা তার জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার। এছাড়া দলে আছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ব্রেইন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান মেয়ার বেন শাব্বাত।

আবুধাবিতে পৌঁছার পর কুশনার গণমাধ্যমে বলেন, উভয় দেশের মধ্যে চুক্তিটি একটি ঐতিহাসিক ঘটনা এবং ফ্লাইটে অংশ নিতে পারা খুবই সম্মানের ব্যাপার।

তিনি আরো বলেন, এখানে যা ঘটেছে তা হলো তিন মহান নেতা একত্র হয়ে মধ্যপ্রাচ্যের নতুন ইতিহাস লিখছেন। তারা বার্তা দিতে চাচ্ছেন তা হলো ভবিষ্যৎ অতীতের ওপর নির্ভর করা উচিত নয়।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৩ আগস্ট ইউএইর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর প্রথম ইসরায়েলি ফ্লাইট গতকাল আবুধাবি বিমানবন্দরে অবতরণ করল। ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে ইউএই।

ফ্লাইটটি তেলআবিবের গুরিয়ন বিমানবন্দর থেকে আবুধাবির উদ্দেশে রওনা করে। এতে করে ইসরায়েলি প্রতিনিধি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল আমিরাত আসে। যুক্তরাষ্ট্রের ওই প্রতিনিধি দলটি আরব দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণে কাজ করছে। দুই দেশের মধ্যে আলোচনার অংশ হিসেবে উভয়ের মধ্যে দূতাবাস চালু ব্যবসা-যোগাযোগসহ অন্যান্য বিষয় চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের প্রধান দুই নগরীতে একই দিনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে তিনজন। আহত হয়েছেন আরো অনেকে। গতকাল দেশটির রাজধানী আবুধাবি প্রধান পর্যটন নগরী দুবাইতে দুটি আলাদা বিস্ফোরণ হয়। বিস্ফোরণে আবুধাবিতে প্রাণ হারান দুজন দুবাইতে প্রাণ হারান আরো একজন। দেশটির পুলিশ স্থানীয় কর্মকর্তাদের বরাতে খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রথম বিস্ফোরণটি হয় আবুধাবির রশিদ বিন সাইদ সড়কে অবস্থিত কেএফসি রেস্টুরেন্টে। সড়কটি দিয়েই গতকাল ঐতিহাসিক সফরে আরব আমিরাতে আসা ইসরায়েলি মার্কিনি প্রতিনিধিদের দলটি বিমানবন্দর ত্যাগ করে। বিস্ফোরণের ঘটনাটি তাদের আরব আমিরাতে পৌঁছার আগেই ঘটেছে। আবুধাবির ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আশপাশের ভবনগুলোতে থাকা মানুষদের উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, গ্যাস লাইনের কোনো অব্যবস্থাপনার কারণে বিস্ফোরণ হয়েছে। অন্যদিকে  একই দিনে দুবাইতে আরেকটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। এতে একজনের মৃত্যু হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন