মেটারিয়াল সায়েন্সে পিএইচডি করে সবজি বিক্রি, সেখানেও বাধা কর্তৃপক্ষের!

বণিক বার্তা অনলাইন

করোনা মহামারীর কারণে সারা বিশ্বেই চাকরি ও কর্মসংস্থান হারিয়েছেন লাখ লাখ মানুষ। এদিক থেকে সবচেয়ে বিপদে পড়েছেন দরিদ্র ও উন্নয়নশীল দেশের মানুষেরা। ভারতও এর ব্যতিক্রম নয়। সেখানে কর্মজীবী হাঁসফাঁস অবস্থা।

এই পরিস্থিতিরই শিকার রাইসা আনসারি। মধ্যপ্রদেশ রাজ্যের ইন্দোরে সবজি বিক্রি করছেন তিনি। কিন্তু পুরসভার লোকেরা রাস্তার ধারে সবজি বিক্রি করতে বাধা দিচ্ছে। আনসারি এর প্রতিবাদ জানিয়েছেন ইংরেজীতে। সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে মুহূর্তে ভাইরাস হয়ে পড়েছে। 

জানা গেছে, রাইসা আনসারি মধ্যপ্রদেশের ইন্দোরেরই বাসিন্দা। তার ইংরেজী শুনে সেখানে উপস্থিতরা তার শিক্ষাগত যোগ্যতা জানতে চান। উত্তরে তিনি বলেন,  তিনি ইন্দোরের দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় থেকে মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করেছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে প্রতিবাদে তিনি বলছেন, বাজার বন্ধ। খরিদ্দার নেই। আমি রাস্তার ধারে গাড়ি নিয়ে ফল ও সবজি বিক্রি করি। কিন্তু পুরসভার লোকেরা সেটাও করতে দিচ্ছেন না। আমার পরিবারের ২০ জন সদস্য। কী করে রোজগার করব? কী খাব? কী ভাবে বাঁচব?

মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করে তিনি কেন সবজি বিক্রি করছেন- এই প্রশ্নে আনসারি বলেন, ‘আমার প্রথম প্রশ্ন, কে আমায় চাকরি দেবে? করোনাভাইরাসের প্রাদুর্ভাব মুসলিমদের কারণে বেড়েছে এই ধারণা গোটা ভারতে। যেহেতু আমার নাম রাইসা আনসারি, কোনো কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান আমাকে কাজ দিতে উৎসাহী নয়।

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন