কর্ণফুলীতে ডুবেছে ২২৪৬ টন স্ক্র্যাপ লোহা বোঝাই লাইটার জাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের কর্ণফুলীতে সদরঘাটের দিকে মঙ্গলবার (৭ জুলাই) দিবাগত রাত দেড়টার দিকে লিটমন্ড শিপিংয়ের মালিকানাধীন ‘এমভি বর্নিও প্রিন্স-২’ নামে একটি লাইটার জাহাজ ডুবে গেছে। ৪ দশমিক ১০ মিটার ড্রাফটের জাহাজটি তলা ফেটে ডুবে যায় বলে জানা গেছে। 

সার্ভে রিপোর্ট অনুযায়ী,  জাহাজটিতে আবুল খায়ের গ্রুপের ২ হাজার ২৪৬ টন ইস্পাতের কাঁচামাল হিসেবে ব্যবহৃত স্ক্র্যাপ লোহা ছিল। তবে এতে থাকা ১৪ জন স্টাফ সবাই নিরাপদে তীরে ফিরতে সক্ষম হয়েছেন । দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে ক্যাপ্টেন আবু সুফিয়ানের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, লাইটার জাহাজটি সদরঘাটের বিপরীতে ২ নম্বর বয়াতে আঘাত করেছিল । জাহাজে থাকা লোকজন কিছু ছোট নৌকায় উঠে ঝুঁকি এড়ায় । জাহাজটির তলা ও একপাশ ফেটে গিয়ে ভেতরে পানি প্রবেশ করে ডুবে যায় । 

আবুল খায়ের গ্রুপের পণ্যের এজেন্ট লিটমন্ড শিপিংয়ের ব্যবস্থাপক মো. জাহিদ বণিক বার্তাকে বলেন, জাহাজে ২ হাজার ২৪৬ টন স্ক্র্যাপ বোঝাই ছিল। নোঙর করতে গেলে তা ছিঁড়ে পড়ে যায় এবং চেইন পেঁচিয়ে গিয়েছিল। চেইন পেঁচিয়ে পার্শ্ববর্তী একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে এই দুর্ঘটনা ঘটে । ওই সময় জোয়ারের কারণে পানির স্রোত বেশি ছিল । তবে ১৪ জন স্টাফ সবাই নিরাপদে আছেন । 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো.ওমর ফারুক বণিক বার্তাকে বলেন, ব্যক্তিমালিকানাধীন লাইটার জাহাজ নিজ উদ্যোগেই উদ্ধারের ব্যবস্থা নিতে হবে । এজন্য আমরা তাদের চিঠিও দিয়েছি দ্রুত উদ্ধার কার্যক্রম সম্পন্ন করতে । জোয়ার চলে গেলেই উদ্ধার তৎপরতা শুরু হবে। ঘটনার তদন্তে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে  । কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হবে । 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন