উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী নেই!

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাস সারা বিশ্বকে দুমড়ে মুচড়ে দিলেও উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী নেই বলে দাবি করা হচ্ছে। দেশটির এমন উজ্জ্বল সাফল্যের ভূয়সী প্রশংসা করলেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উন। 

পলিটব্যুরোর বৈঠকে কিম বলেন, তার দেশ ভয়ংকর এ ভাইরাসের আক্রমণকে প্রতিহত করতে সক্ষম হয়েছে এবং স্থিতিশীল অবস্থা বজায় রাখতে পেরেছে। 

চীনে ভাইরাসের উৎপত্তির পরপরই সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া এবং এরপর শতাধিক মানুষকে আইসোলেশনে পাঠানো হয়। এ মুহূর্তে উত্তর কোরিয়ায় কোনো কভিড-১৯ রোগী না থাকার দাবি করছে দেশটি। যদিও বিশেষজ্ঞরা বলছেন, এটা অসম্ভব। 

গত ছয় মাসে যে দীর্ঘ জরুরি অবস্থা বলবৎ ছিল সেসময় মহামারীর বিরুদ্ধে নিজেদের কর্মকা- নিয়ে বিশ্লেষণ তুলে ধরেন কিম। তিনি বলেন, দলের কেন্দ্রীয় কমিটির দূরদর্শিতার কারণেই ভাইরাসটি মোকাবেলায় এমন সফলতা এসেছে। যদিও মহামারী নিয়ে সর্বোচ্চ সতর্ক থাকার ওপর জোর দেন তিনি। তিনি বলেন, ভাইরাসটি এখনো পার্শ্ববর্তী দেশে বিরাজ করছে। 

রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ‘তিনি (কিম) বারবার বলেছেন, মহামারীর বিরুদ্ধে নেয়া ব্যবস্থাগুলো দ্রুতই শিথিল করলে তা অকল্পনীয় ও পুনরুদ্ধারের অযোগ্য পর্যায়ে চলে যেতে পারে।’

জানুয়ারির শেষ দিকে ভাইরাসটির বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেয় উত্তর কোরিয়া। ওই সময় সীমান্ত বন্ধ করে দেয়া ছাড়াও রাজধানী পিয়ংইয়ংয়ে শতাধিক বিদেশিকে কোয়ারেন্টিন করে কর্তৃপক্ষ। এছাড়া দেশটি প্রায় লক্ষাধিক নিজ নাগরিককেও আইসোলেশনে পাঠানোর পাশাপাশি স্কুল, কলেজও বন্ধ করে দেয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে ১ জুলাই রয়টার্স এক খবরে জানায়, উত্তর কোরিয়ায় স্কুল খুললেও সাধারণের বড় জমায়েত নিষিদ্ধ রয়েছে। এছাড়া বাইরে মাস্ক পরাও বাধ্যতামূলক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, উত্তর কোরিয়ায় ৯২২ জনের নমুনা পরীক্ষা করে কাউকে পজিটিভ পাওয়া যায়নি। চীনের সঙ্গে দীর্ঘ সীমান্ত থাকলেও দেশটি এখনো নিজেদের ভাইরাসমুক্ত রাখতে পেরেছে, যা অনেকের কাছে বিস্ময়করই লাগতে পারে। বিশেষায়িত সংবাদ মাধ্যম এনকে নিউজ-এর ম্যানেজিং এডিটর অলিভার হোথাম বলেন, ‘এটা অসম্ভব, কেননা চীন ও দক্ষিণ কোরিযার সঙ্গে এর সীমান্ত রয়েছে। (বিশেষ করে চীনের সঙ্গে) সীমান্ত হাট ও বাণিজ্যের বিবেচনায়...আমার মনে হয় না যে, এটি প্রতিরোধ করা তাদের পক্ষে সম্ভব হয়েছে। কিন্তু হ্যাঁ, তারা পূর্বসতর্কতা হিসেবে আগেভাগেই ব্যবস্থা নিয়েছে এবং হয়তো সেখানে মহামারী অত বড় ধরণের প্রাদুর্ভাব ঘটাতে পারেনি।’

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন