১৭০ এমপির করোনা পরীক্ষার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

চলমান বাজেট অধিবেশন উপলক্ষে ১৭০ জন সংসদ সদস্যর কভিড-১৯ পরীক্ষার উদ্যোগ নিয়েছে জাতীয় সংসদ সচিবালায়। সংসদের বাজেট অধিবেশনের মুলতবি বৈঠক ২৩ জুন থেকে আবার শুরু হচ্ছে। এই এমপিদের পর্যায়ক্রমে এই অধিবেশনে যোগ দেয়ার কথা রয়েছে।  

জানা যায়, সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ৯৪ জন করোনায় আক্রান্ত। এছাড়াও সেখানে কর্মরত ৮২ আনসার করোনায় আক্রান্ত হয়েছেন। আর আজ রোববার (২১ জুন) পর্যন্ত ১৫ জন এমপি-মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে সংসদের কর্মরতদের নমুনা পরীক্ষা ব্যবস্থা করা হলেও এমপিদের ব্যাপারে কোনো নির্দেশনা ছিল না।

এ বিষয়ে জানতে চাইলে সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী জানান, এই পরীক্ষা করা বাধ্যমতামূলক নয়। অধিবেশনের আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ এমপিকে কভিড-১৯ পরীক্ষার জন্য চিঠি দিয়েছি। এদের মধ্যে ২০ জন শনিবার (২০ জুন) তাদের নমুনা দিয়েছেন। বাকিরা আজ পর্যায়ক্রমে নমুনা দেবেন। 

১০ জুন থেকে শুরু হয়েছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। এরই অংশ হিসেবে সংসদে দায়িত্বরতদের করোনাভাইরাস পরীক্ষার নির্দেশ দেয়া হয়। গত ২ জুন থেকে এই পরীক্ষা শুরু হয়। অনেক আগে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ক্রমাগত করোনা রোগী পাওয়ায় এখনও পরীক্ষা করা হচ্ছে। 

এখন পর্যন্ত ১৪ জন সংসদ সদস্য করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে নওগাঁর শহীদুজ্জামান সরকারের সুস্থ হওয়ার খবর এসেছে।

আক্রান্তদের মধ্যে আছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, সাবেক প্রধান হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ, গণফোরাম নেতা মোকাব্বির খান, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং,  ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য খন্দকার মোশাররফ হোসেন, চট্টগ্রামের বোয়ালখালী-চান্দগাঁও আসনের মোছলেম উদ্দিন আহমদ, যশোরের অভয়নগর-বাঘারপাড়া আসনের রণজিৎ কুমার রায়, ব্রাহ্মণবাড়িয়ার এবাদুল করিম বুলবুল, জামালপুরের ফরিদুল হক খান, চট্টগ্রামের মোস্তফিজুর রহমান চৌধুরী, ক্রিকেটার নড়াইলের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা।

আক্রান্তদের মধ্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মারা গেছেন। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুর পর জানা যায় তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন।

নভেল করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবারের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত করার উদ্যেগ ছিল। ক্যালেন্ডার অনুযায়ী তা ১২ কার্যদিবস চালানোর কথা থাকলেও পরে আরো সংক্ষিপ্ত করা হয়।  

পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী  বাজেটের উপর সাধারণ আলোচনা হবে তিন দিন ২৩, ২৪ ও ২৯ জুন। ৩০ জুন বাজেট পাসের পর জুলাই মাসে একদিন সংসদের বৈঠক হতে পাারে।

এবারের বিশেষ পরিস্থিতিতে বাজেট অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। সীমিত সংসদ সদস্যের উপস্থিতিতে নেই সাংবাদিক কিংবা অতিথিদেরও প্রবেশও বন্ধ রাখা হয়েছে।  এ অধিবেশনে সংক্রমণ এড়াতে নেওয়া হয়েছে বেশ কিছু ব্যবস্থা।

সংসদ সদস্যদের বসার ব্যবস্থা হয়েছে দূরত্ব বজায় রেখে। মাস্ক ও গ্লাভস পরে তারা অধিবেশনে যোগ দিয়েছেন। কোরাম ঠিক রেখে প্রতিদিন ৮০-৯০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন