এডিবির সঙ্গে গ্রিন ডেল্টা ক্যাপিটালের আর্থিক চুক্তি

বাংলাদেশের শীর্ষস্থানীয় মার্চেন্ট ব্যাংক গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের (এসএসপিএল) ৩৫ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্পের জন্য ৩৪ মিলিয়ন ডলার ঋণ চুক্তি সফলভাবে সম্পন্ন করেছে। প্রধান ফিন্যান্সিয়ার হিসেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এখানে ১৭ দশমিক ৭২ মিলিয়ন ডলার অর্থায়ন করেছে। এডিবি এডিএস-অ্যাডমিনিস্টার্ড কানাডিয়ান জলবায়ু তহবিল-এর ঋণ দ্বারা প্রাইভেট সেক্টর ইন এশিয়া- (সিএফপিএস-)-এর জন্য গঠিত তহবিল থেকে অর্থায়ন করা হয়েছে। সহ-অর্থদাতা হিসেবে ১৬ দশমিক মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করেছে জার্মান উন্নয়ন অর্থ সংস্থা (ডিইজি), যেখানে গ্রিন ডেল্টা ক্যাপিটাল এই লেনদেনের ক্ষেত্রে প্রধান উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করেছে।

এটি বাংলাদেশের প্রথম ৩৫ মেগাওয়াট বেসরকারি খাতের সৌরবিদ্যুৎ প্রকল্প, যা এডিবি ডিইজির মতো প্রতিষ্ঠানের দ্বিপক্ষীয় অর্থায়ন পাচ্ছে। প্রকল্পটি চালু হওয়ার পরে জাতীয় গ্রিডে বার্ষিক ৫০ গিগাওয়াট-ঘণ্টা সৌরবিদ্যুৎ সরবরাহ করবে এবং ৩৩ হাজার ২০০ টন কার্বন ডাই-অক্সাইড নির্গমন প্রতিহত করবে বলে আশা করা হচ্ছে।

গ্রিন ডেল্টা ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, প্রকল্পে এডিবির অর্থায়ন ডিইজির সহঅর্থায়নের ফলে সৌরবিদ্যুৎ প্রকল্প বৃদ্ধিতে বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির জন্য বৈদেশিক বিনিয়োগ অর্জনে সহায়তা করবে।

এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন বিভাগের দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া পশ্চিম এশিয়ার অবকাঠামো ফিন্যান্সের পরিচালক মি. চক্রবর্তী বলেন, প্রকল্পটি দৃঢ়ভাবে প্রমাণ করে যে বাংলাদেশ সৌরশক্তি খাতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকা রাখার জন্য একটি আকর্ষণীয় জায়গা। স্পেকট্রা সোলার পার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আফতাবউদ্দিন বলেনবাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য এবং রূপান্তরযোগ্য শক্তির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধিতে প্রতিশ্রুতিবদ্ধ, সেই সঙ্গে এডিবি ডিইজির প্রতিশ্রুতি সহায়তার জন্য আমরা কৃতজ্ঞ।বিজ্ঞপ্তি

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন