পাটুরিয়া-আরিচা হয়ে ঝুঁকি নিয়েই ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ

বণিক বার্তা প্রতিনিধি, মানিকগঞ্জ

সরকার ঘোষিত সাধারণ ছুটির এক মাস হয়ে গেছে। এরই মধ্যে খুলতে শুরু করেছে কিছু কিছু শিল্প কলকারখানা। এসব কল-কারখানায় কাজে যোগ দিতে রাজধানী ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষ। তবে গণপরিবহন বন্ধ থাকায় পথে ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের। অনেকেই ঝুঁকি নিয়েই ট্রাক, পিকআপ, রিকশা-ভ্যান এমনকি পায়ে হেঁটেও রাজধানী অভিমুখে যাত্রা করেছেন।

মানিকগঞ্জের পাটুরিয়া ও আরিচা ঘাট হয়েও ঢুকতে দেখা গেছে ঢাকাগামী কর্মজীবী মানুষকে। এই রুটে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার অনেক কর্মজীবী শ্রমিককে গত দুদিন ধরে আসতে দেখা গেছে।  

এদিকে সরকারি নির্দেশে গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া দিয়ে নিষিদ্ধ যানবাহন যোগে যাতায়াত করতে দেখা গেছে তাদের। কর্মজীবী এসব মানুষ বলছেন, মালিকপক্ষ ও বিজিএমইএর মধ্যে সমন্বয়হীনতার কারণে কমজীবীদের নানা ধরনের হয়রানির শিকার হতে হচ্ছে। একদিকে কারখানা খোলা হয়েছে, অন্যদিকে আবার যাওয়া-আসার কোন ব্যবস্থা নাই। চাকরি বাঁচাতেই ঝুঁকি নিয়ে ঢাকায় যাচ্ছেন বলেও জানালেন অনেকেই। আবার ঢাকায় ভাড়া বাসার অনেক বাড়িওয়ালাও বাসাভাড়ার জন্য মোবাইল ফোনে চাপ দিচ্ছে। বাধ্য হয়েই তাদের ঢাকায় আসতে হচ্ছে।

এদিকে মানিকগঞ্জের স্থানীয় প্রশাসন বলছে, অন্য জেলা থেকে আসা এত মানুষকে আটকানো তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাছাড়া কর্মজীবী শ্রমিকদের যানবাহনও এখন আটকানো সম্ভব হয়ে উঠছে না। এরপরও বাসস্ট্যান্ড এলাকা ছাড়ার জন্য পোশাক শ্রমিক ও যানবাহন শ্রমিকদের হুঁশিয়ারি করা হচ্ছে।

পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, উৎস মূল থেকে মানুষদের আটকানো গেলে এভাবে মানুষ আসতো না। মাঝপথে আমরা এদের আটকিয়ে দিলে এই জেলা আরো সংকটাপন্ন হয়ে পড়বে। তবে রাস্তায় যেন কোথাও জড়ো হয়ে মানুষ না থাকে তার জন্য পুলিশি টহল অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন