তৃতীয় দফায় বাড়ল সাধারণ ছুটি

বণিক বার্তা অনলাইন

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে দেশে তৃতীয় দফায় সাধারণ ছুটি বাড়ানো হয়েছে। এ দফায় ছুটি থাকছে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত। তবে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ বাংলা নববর্ষে সরকারি ছুটির দিন হওয়ায় অফিস-আদালত খুলবে ১৫ এপ্রিল।

আজ রোববার (৫ এপ্রিল) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবেলা ও এর ব্যাপক বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগের ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে আগামী ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করা হলো। ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে নির্বাহী আদেশে সরকারি ছুটি এর সঙ্গে সংযুক্ত থাকবে।

তবে জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারন্টে ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির বাইরে থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কলকারখানা চালু রাখা যাবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে।

এর আগে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে তা বাড়িয়ে ১১ এপ্রিল করা হয়। এখন আবার বাড়ানো হলো।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন