বিশ্বব্যাংকের প্রতিবেদন

সড়ক নিরাপত্তায় বাংলাদেশের দরকার ৭৮০ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে বাংলাদেশকে আগামী এক দশকে ৭৮০ কোটি ডলার বিনিয়োগ করতে হবে।ডেলিভারিং রোড সেফটি ইন বাংলাদেশ শিরোনামে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। প্রতিবেদনটি প্রকাশ হয়েছে গত বৃহস্পতিবার। গতকাল বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নয়নশীল দেশগুলোয় প্রতি বছর সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানুষ হতাহত হয়, বাংলাদেশে তার চেয়ে দ্বিগুণ হয়। ২০১৭ সালে বাংলাদেশে শিশুমৃত্যুর চতুর্থ সর্বোচ্চ কারণ ছিল সড়ক দুর্ঘটনা। শিশুদের পাশাপাশি দুর্ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় কর্মক্ষম মানুষ।

প্রতিবেদনে আরো বলা হয়, সড়ক দুর্ঘটনার কারণে প্রতি বছর জিডিপির ৩ থেকে ৫ শতাংশ ক্ষতি হচ্ছে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ স্কেফার বলেন, সড়ক দুর্ঘটনা এখন শুধু মানবিক নয়, অর্থনৈতিক সমস্যা হয়েও দাঁড়িয়েছে। বাংলাদেশের উচিত এখন সড়ক নিরাপত্তায় বেশি নজর দেয়া।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক নিরাপদ করতে সড়কের নকশায় মনোনিবেশ করতে হবে। যেন মানুষ, প্রাণী, যানবাহনসবই নিরাপদে চলাচল করতে পারে। প্রতিবেদনে আঞ্চলিক বাণিজ্য করিডোরগুলোয় গুরুত্বারোপের ওপর জোর দেয়া হয়েছে। এতে দেখানো হয়, সারা দেশের সড়ক ব্যবহারকারী যানবাহন এমনকি প্রাণী, পথচারী, সাইকেল, রিকশা, মোটরসাইকেল, মোটরচালিত তিন চাকার গাড়ি, মিনিবাস, বাস, মিনি ট্রাক, ট্রাক ও কৃষি যানবাহনের পর্যাপ্ত কোনো সড়ক সুবিধা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন