বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে প্রকাশিত বই রাষ্ট্রপতিকে উপহার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট রিসার্চ ও আগামী প্রকাশনী যৌথ উদ্যোগে প্রকাশিত বই রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে উপহার দেয়া হয়েছে। গত সোমবার বাংলাদেশ ফাউন্ডেশনের মহাপরিচালক, লেখক ও গবেষক মোনায়েম সরকারের নেতৃত্বে ছয় সদস্যর লেখক-প্রকাশকের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করে সাতটি বই উপহার দেয়। বইগুলোর মধ্যে রয়েছে—‘বঙ্গবন্ধু:শতবর্ষে শতপ্রবন্ধ’, ‘শতবর্ষে বঙ্গবন্ধুর শতভাষণ’, ‘বঙ্গবন্ধু:শতবর্ষে শতকবিতা’, ‘পঁচাত্তর ট্র্যাজেডি:রক্তরঞ্জিত শতপ্রবন্ধ’, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ:রাজনীতির পুনর্পাঠ’, ‘বঙ্গবন্ধু:মধ্যরাতের সূর্যতাপস’ ও ‘শেখ মুজিবের প্রবচন’।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি। তার আপসহীন নেতৃত্বে রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপযাপন শুরু হবে। ইতিহাসের এ মহানায়কের জন্মশতবর্ষ উপলক্ষে প্রতিটি বাঙালিই তাকে গভীর শ্রদ্ধা জানানোর তাগিদ অনুভব করছে। সে অনুভবের জায়গা থেকেই বাংলাদেশ ফাউন্ডেশন ও আগামী প্রকাশনী যৌথভাবে কযেকটি বই প্রকাশের উদ্যোগ গ্রহণ করে। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত বইগুলোর সম্পাদনা পরিষদে যুক্ত আছেন—আবদুল গাফ্ফার চৌধুরী, হাসনাত আবদুল হাই, মোনায়েম সরকার, সৈয়দ মোহাম্মদ শাহেদ, আসাদ মান্নান, সিরাজুল ইসলাম মুনির ও সৈয়দ জাহিদ হাসান।

এছাড়া আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি সৃজনশীল বইয়ে প্রণোদন জোগাতে ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দের যে দাবি সরকারের কাছে করেছেন, তা তিনি রাষ্ট্রপতিকে অবহিত করেন। —বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন