বুধবার| এপ্রিল ০১, ২০২০| ১৭চৈত্র১৪২৬

শেয়ারবাজার

প্রথম দিন সার্কিট ব্রেকার স্পর্শ এডিএন টেলিকমের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের শেয়ার লেনদেন গতকাল শুরু হয়েছে। প্রথম দিনই শেয়ারটি নির্ধারিত সার্কিট ব্রেকার স্পর্শ করেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তৃতীয় সর্বোচ্চ বিক্রীত শেয়ার ছিল এডিএন টেলিকম। এদিন হাজার ৯২৬ বারে কোম্পানিটির মোট ৪০ লাখ ৯৮ হাজার ৪৭০টি শেয়ার লেনদেন হয়েছে, যার বাজারমূল্য ১৬ কোটি ৫৯ লাখ ৮৮ হাজার টাকা।

সম্প্রতি বিনিয়োগকারীদের স্বার্থে শেয়ারদর নিয়ন্ত্রণে স্ল্যাবভিত্তিক সার্কিট ব্রেকার আরোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন নিয়মে আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির লেনদেনের প্রথম দ্বিতীয় দিন ৫০ শতাংশ এবং তৃতীয় দিন থেকে স্ল্যাবভিত্তিক সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। নিয়ম অনুযায়ী ২৭ টাকা ইস্যু মূল্যের এডিএন টেলিকম শেয়ারের দর প্রথম দিনে সর্বোচ্চ বৃদ্ধির নির্ধারিত সীমা (সার্কিট ব্রেকার) ছিল ৪০ টাকা ৫০ পয়সা। গতকাল সকাল থেকেই কোম্পানিটির শেয়ার ৪০ টাকা ৫০ পয়সায় লেনদেন হয় এবং সার্কিট ব্রেকার স্পর্শ করে। অর্থাৎ গতকাল শেয়ারটির দর বেড়েছে ১৩ টাকা ৫০ পয়সা। আজ কোম্পানিটির শেয়ারদর হ্রাস-বৃদ্ধির সার্কিট ব্রেকার হবে গতকালের দরের ৫০ শতাংশ বা ২০ টাকা ২৫ পয়সা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এডিএন টেলিকমের কর-পরবর্তী মুনাফা হয়েছে কোটি ৮৫ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল কোটি ১৬ লাখ টাকা। শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির আইপিও-পূর্ববর্তী শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৭ পয়সা। আর প্রতিষ্ঠানটির আইপিও-পরবর্তী ইপিএস এনএভিপিএস দাঁড়িয়েছে যথাক্রমে ৪৪ পয়সা ২৩ টাকা ৮৫ পয়সা।

গত বছরের নভেম্বর এডিএন টেলিকমের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের চাঁদাগ্রহণ শুরু হয়। চলে ১১ নভেম্বর পর্যন্ত। ২৮ নভেম্বর কোম্পানিটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর ১৯ ডিসেম্বর আইপিও লটারিতে বরাদ্দকৃত শেয়ার সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে যোগ করা হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৫তম কমিশন সভায় এডিএন টেলিকমের আইপিওর মাধ্যমে কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৬৬৬টি সাধারণ শেয়ার ইস্যুর প্রস্তাবনায় অনুমোদন দেয়া হয়। এডিএন টেলিকমকে ৩০ টাকা প্রান্তসীমা মূল্যে (কাট অফ প্রাইস) কোটি ১৮ লাখ ৭৫ হাজার সাধারণ শেয়ার যোগ্য বিনিয়োগকারী (এলিজিবল ইনভেস্টর) ২৭ টাকা মূল্যে (কাট অফ প্রাইস থেকে ১০ শতাংশ বাট্টায়) ৭৯ লাখ ১৬ হাজার ৬৬৬টি সাধারণ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের (অনিবাসী বাংলাদেশীসহ) কাছে ইস্যুর অনুমোদন দেয় কমিশন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন