রবিবার | মে ০৯, ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

খবর

বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা সম্পর্কিত জাতীয় কৌশল নিয়ে বক্তারা

প্রয়োজন জলবায়ু পরিবর্তনে বিপন্ন অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনা কৌশল

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনজনিত অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি ব্যবস্থাপনা সম্পর্কিত খসড়া জাতীয় কৌশল চূড়ান্ত করার প্রক্রিয়ায় আরো জন-অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের ফলে বিপন্ন অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনা কৌশল প্রণয়ন ও সেটিকে জাতীয় পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা প্রয়োজন। রাজধানীতে গতকাল অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তারা এসব দাবি জানান। কোস্ট ট্রাস্ট ও ক্যাম্পেইন ফর সাসটেইনেবল রুরাল লাইভলিহুড (সিএসআরএল) এ আলোচনার আয়োজন করে।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলিকুজ্জমান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহিদুল হক এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহসিন। কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষজ্ঞ আলোচক ছিলেন বিসিএএসের অধ্যাপক ড. আতিক রহমান, আরএমএমআরইর অধ্যাপক ড. তাসনিম সিদ্দিক ও ব্রিটিশ কাউন্সিল প্রকাশ কর্মসূচির টিম লিডার জেরি ফক্স।

অনুষ্ঠানে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, খসড়া জাতীয় কৌশলটি যত তাড়াতাড়ি সম্ভব সংশ্লিষ্টদের অংশগ্রহণ নিশ্চিত করে এবং আন্তঃমন্ত্রণালয় প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এটি দ্রুত বাস্তবায়নে আমি প্রতিশ্রুতিবদ্ধ।

. কাজী খলিকুজ্জমান আহমেদ বলেন, জাতীয় কৌশল তৈরিতে অগ্রাধিকারের প্রয়োজনীয় ক্ষেত্রগুলো চিহ্নিত করা প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন