রাজধানীতে ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ‘সিটিও টেক সামিট’

নিজস্ব প্রতিবেদক

আগামী ডিসেম্বর রাজধানীর ঢাকা ক্লাবে সিটিও টেক সামিট-২০১৯ সম্মেলনের আয়োজন করেছে সিটিও ফোরাম বাংলাদেশ। সচেতনতা প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সাইবার নিরাপত্তা নিশ্চিতের অপরিহার্যতা তুলে ধরতে সম্মেলনের আয়োজন করা হয়েছে। রাজধানীর ধানমন্ডি ক্লাবে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে সামিটের বিভিন্ন দিক সম্পর্কে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, সাধারণ সম্পাদক . ইজাজুল হক, কোষাধ্যক্ষ মইনুল ইসলাম, আয়োজনের আহ্বায়ক সিটিও ফোরামের যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী, টেক সামিটের সমন্বয়ক গোপাল চন্দ্র গুহ রায় প্রমুখ।

তপন কান্তি সরকার বলেন, বাণিজ্যিক প্রতিষ্ঠান, ব্যাংক কিংবা সরকারি অফিস; সবখানেই এখন প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। প্রযুক্তি কর্মকর্তারা পেছনে থেকে অব্যাহতভাবে এক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। এখন সময় এসেছে আইওটি, ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে সর্বস্তরে জানানোর, যাতে সচেতনতা তৈরি হয়। তবে শুধু প্রযুক্তি কর্মকর্তারা জানলেই সাইবার নিরাপত্তা নিশ্চিত হবে, তা বলা যায় না। কারণ হ্যাকার বা সাইবার অপরাধের সঙ্গে জড়িতরাও নিয়মিতই দক্ষতা বাড়িয়ে চলছে। সামিটের মাধ্যমে এসব বিষয়ে আগামী দিনের করণীয় সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যাবে বলে আশা করা যায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তির ছোঁয়া এখন ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সরকারি-বেসরকারি অফিস সবখানে। আমরা প্রযুক্তি ব্যবহারে যতটা আগ্রহী, নিরাপত্তার ব্যাপারে ঠিক ততটা সচেতন নই। যদি আমরা প্রযুক্তির ক্রমবর্ধমান এই অগ্রসরতার পাশাপাশি নিরাপত্তার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা না করি, তাহলে এটা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে। তথ্যের নিরাপত্তা নিয়ে তাই এখনই প্রয়োজনীয় গবেষণা সচেতনতা দরকার। সবচেয়ে উদ্বেগের বিষয়, কাঠামোগত পর্যাপ্ত উন্নয়ন ছাড়া আমরা যেভাবে সফট কারেন্সির ব্যবহার শুরু করেছি, তা অনেকাংশে আমাদের লেনদেনকে অনিরাপদ করে তুলছে। ডেবিট-ক্রেডিট কার্ড ব্যবহার থেকে শুরু করে অনলাইন ব্যাংকিং মোবাইল ব্যাংকিং নিরাপত্তা নিয়ে আমাদের আরো যত্নবান হতে হবে। না হলে যেকোনো সময় বড় ধরনের বিপদ হতে পারে। এসব ধ্যানধারণা তথ্যপ্রযুক্তি-সংশ??

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন