জাবিতে সভা-সমাবেশ-মিছিল নিষিদ্ধ করলো প্রশাসন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান ভিসি বিরোধী আন্দোলনে আন্দোলনকারীদের আগামীকাল ভিসির বাসভবনের সামনে ‘দুর্নীতি বিরোধী কনসার্ট’ ঘোষণার পরে ক্যাম্পাসে সব ধরনের সভা-সমাবেশ, মিছিল কিংবা কোনো অফিস বা আবাসিক এলাকায় শিক্ষার্থীদের অবস্থানে নিষেধাজ্ঞা আরোপ করে বিজ্ঞপ্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (৬ নভেম্বর) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক মো. আবদুস সালাম মিঞা স্বাক্ষরিত এক অফিস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (৫ নভেম্বর) অনুষ্ঠিত সিন্ডিকেটের জরুরি সভার সিদ্ধান্ত অনুযায়ী ৬ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে শিক্ষার্থীরা আবাসিক হলসমূহ ত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের দোকানপাটও বন্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মনে করেন, এ সময়ে ক্যাম্পাসের অভ্যন্তরে কোনো শিক্ষার্থীর অবস্থান সমীচিন নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এবং ভেতরে অবস্থানরত কোনো শিক্ষার্থী ক্যাম্পাসে সভা-সমাবেশ, মিছিল করতে পারবে না। এছাড়া কোনো অফিস বা আবাসিক এলাকায় অবস্থান করতে পারবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনারোধ এবং সার্বিক নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতি সম্মান প্রদর্শন ও দায়িত্বশীল আচরণ করার জন্য আহবান জানিয়েছে।

এদিকে সিন্ডিকেটের জরুরি সভায় বৃহস্পতিবার (৫ নভেম্বর) বিকাল থেকে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল সমূহ বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে আন্দোলনরত শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। তারা আজ তৃতীয় দিনের অবরোধ কর্মসূচি শেষে আগামীকাল ভিসির বাসভবনের সামনে দুর্নীতি বিরোধী কনসার্ট করার ঘোষণা দিয়েছেন। তারা জানিয়েছেন, আগামীকাল বেলা ১২টায় পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে সবাই জমায়েত হবে।  সেখানে প্রতিবাদী সমাবেশ শেষে সন্ধ্যা ৬টায় উপাচার্যের বাস ভবনের সামনে দুর্নীতি বিরোধী কনসার্ট হবে।

প্রসঙ্গত, জাবি উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দুই মাস ধরে আন্দোলন করে আসছে 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে শিক্ষক-শিক্ষার্থীদের একাংশ।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন