সোনারগাঁর সৌন্দর্যে মুগ্ধ বিদেশী স্থপতিরা

এশিয়ার ২১টি দেশ থেকে আসা প্রায় ২০০ বিদেশী অতিথি যেন ফিরে গেলেন ১৬ শতকের পূর্ব বাংলার মুসলমান শাসকদের রাজধানী পানাম নগরের সেই গৌরবময় সমৃদ্ধ অতীতে। আর্কএশিয়া ফোরাম ২০ সম্মেলন এবং আর্কএশিয়ার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট আয়োজিত পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে গত সোমবার আলো-আঁধারের সঙ্গে সুর-মূর্ছনার ঐকতানে সেজে ছিল ঐতিহাসিক পানাম নগরীর স্থাপনাগুলো।

অতিথিরা পানাম নগরের আংশিক পুনরায় সংস্কারকৃত স্থাপনাগুলো পরিদর্শনকালে শব্দ আলোর খেলায় প্রাচীন বাংলার সামাজিক সাংস্কৃতিক আবহ উপভোগ করেন। সুগন্ধী মিশ্রিত ধোঁয়ার আবরণ থেকে জেগে ওঠা আলোকিত প্রাচীন দর-দালানের আড়াল থেকে সাবেকি ধরনের পোশাকি সজ্জায় সজ্জিত নারী পুরুষের নৃত্যভঙ্গিমা অতীত দিনের জাঁকজমকপূর্ণ দিনগুলো পুনরুজ্জীবিত করে তুলছিল।

এরপর সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশের সর্ববৃহৎ ঐতিহ্যবাহী স্থাপনা-সংস্কার কাজ বড় সরদার বাড়ি-তে নিয়ে যাওয়া হয়। সোনারগাঁ লোক কারুশিল্প জাদুঘর প্রাঙ্গনে অবস্থিত সরদার বাড়ির মূল হলে আয়োজন করা হয় বাংলার ঐতিহ্যবাহী কারু পণ্যের প্রদর্শনী। সেখানে জামদানি শাড়ি, নকশি কাঁথা, মাটির পুতুল সরা এবং বেতের পণ্য দেখে মুগ্ধ হন অতিথিরা। স্থপতি আবু সায়ীদ এম আহমেদের তত্ত্বাবধানে করা সরদার বাড়ির সংস্কার কাজের ওপর একটি ডকুমেন্টারিও দেখানো হয়।

সব শেষে সরোদ তানপুরার সংগীত-বাদনের সঙ্গে ঐতিহ্যবাহী কাবাবসহযোগে নৈশভোজ উপভোগ করেন অতিথিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন