জরিমানা ও সাজা বৃদ্ধিতে সড়ক আইন মানার প্রবণতা বাড়বে —ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

নতুন সড়ক পরিবহন আইনে জরিমানা সাজার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আইন মানার প্রবণতা বাড়বে। একই সঙ্গে ট্রাফিক ব্যবস্থা উন্নত হওয়ার পাশাপাশি সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। গতকাল সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আমরা প্রথম এক সপ্তাহ মামলা না দিয়ে মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্নভাবে সবাইকে সচেতন করার চেষ্টা করছি। পাশাপাশি যেহেতু নতুন আইনে পুরনো আইনের সব ধারা পরিবর্তন হয়ে গেছে, এজন্য ডিএমপির ট্রাফিক বিভাগের ৮০০ কর্মকর্তাকে নতুন আইন সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়েছে। একই সঙ্গে সব কর্মকর্তাকে এক মাসের মধ্যে নতুন আইনের ধারাগুলো সম্পর্কে পরীক্ষা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, সার্ভার আপডেড করতে পস মেশিনে মামলা নেয়ার কার্যক্রম বন্ধ থাকায় আগামী সপ্তাহ থেকে কেস স্লিপ রসিদের মাধ্যমে মামলা নেয়া শুরু হবে। প্রথমে কেউ আইন ভঙ্গ করলে তাকে সামান্য পরিমাণ জরিমানা করে সতর্ক করা হবে। পরবর্তীতে তার সম্পূর্ণ সাজা ভোগ করতে হবে। মামলায় আপিল করার সুযোগ থাকবে। চালকদের ক্ষেত্রে আইনভঙ্গে পয়েন্ট সিস্টেম চালু করা হবে। পয়েন্ট বাড়তে থাকলে একপর্যায়ে তার লাইসেন্স বাতিল হবে। তিনি আর নতুন লাইসেন্স পাবেন না।

ডিএমপি কমিশনার বলেন, হেলপারদের লাইসেন্সের আওতায় আনা হবে। বীমার আওতায় আনা হবে যাত্রীদের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন