শেরেবাংলার মতো আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরতে হবে —গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শেরেবাংলাকে অনুসরণ করতে হলে আত্মোৎসর্গের রাজনীতিতে ফিরে আসতে হবে। পচন ধরা অবক্ষয়ের রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে। সৃজনশীল এবং গুণগতমানের রাজনীতিকে পুনরুদ্ধার করতে হবে। রাজনীতি হতে হবে কৃষক, শ্রমিক, মেহনতি মানুষসহ সারা দেশের মানুষের কল্যাণের জন্য। রাজনীতি এমন হবে না যে আমি নেতা, আমি জমিদার আর সব মানুষ প্রজা। সে রাজনীতির দিন শেষ হয়ে গেছে।

শেরেবাংলা কে ফজলুল হকের ১৪৬তম জন্মবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন গৃহায়ন গণপূর্তমন্ত্রী রেজাউল করিম।

গতকাল রাজধানীর শেরেবাংলার মাজার চত্বরে আয়োজিত শেরেবাংলার কর্মময় জীবনের ওপর আলোচনা সভার আয়োজন করা হয়। আয়োজক শেরেবাংলা জাতীয় সংসদ বিশ্ব বাঙালি সম্মেলন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণপূর্তমন্ত্রী বলেন, শেরেবাংলা কে ফজলুল হক ছিলেন বাঙালি জাতির ইতিহাসের অন্যতম মহানায়ক। শেরেবাংলার অনুসৃত নীতিকে ধারণ করে বাংলাদেশে অনেকেই রাজনীতি করেছেন। তবে তার নীতিকে প্রকৃতভাবে অনুসরণ করতে সক্ষম হয়েছিলেন বাঙালি জাতির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেরেবাংলা বঙ্গবন্ধুর রাজনীতি ছিল ভোগের নয়, ত্যাগের।

প্রতিমন্ত্রী আরো বলেন, শেরেবাংলা কে ফজলুল হকের যে স্বপ্ন ছিল, সে স্বপ্নকে ধারণ এবং বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে স্বপ্নকে পরিপূর্ণতা দিচ্ছেন বঙ্গবন্ধুর উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুর্নীতির দায়ে কারাদণ্ডপ্রাপ্ত দুর্নীতিবাজ তাদের সহযোগীদের ষড়যন্ত্র এখনো চলছে উল্লেখ করে রেজাউল করিম বলেন, আবার তারা সাম্প্র্রদায়িক বাংলাদেশ গঠনের চিন্তা করছে। কিন্তু অসাম্প্রদায়িক বাংলাদেশের যে সুন্দর, নির্মল চরিত্র এটাকে আমাদের ধারণ করতে হবে। আজকের দিনে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্নকে ধারণ করে আমাদের শপথ নিতে হবে।

শেরেবাংলা জাতীয় সংসদ বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি মুহম্মদ আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান। এছাড়া অনুষ্ঠানে শেরেবাংলা জাতীয় সংসদ বিশ্ব বাঙালি সম্মেলনের নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন