বাংলাদেশে ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যের প্রিন্স অব ওয়েলস প্রতিষ্ঠিত দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় প্রবাসী উন্নয়ন সংস্থা ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে যাত্রা করেছে। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে ট্রাস্টের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক-বিষয়ক উপদেষ্টা . গওহর রিজভী। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি, ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট বাংলাদেশের উপদেষ্টা কাউন্সিলের সদস্য বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান, ট্রাস্টের প্রধান নির্বাহী রিচার্ড হকস, সোসাইটি ফর প্রমোশন অব বাংলাদেশ আর্টের গভর্নর এলথাম কবির এবং বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষকে সহায়তা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান। ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের বাংলাদেশ উপদেষ্টা কাউন্সিলের সভাপতি এবং বেক্সিমকো গ্রুপের পরিচালনা পর্ষদের উপদেষ্টা শায়ান এফ রহমান অনুষ্ঠানটি পরিচালনা করেন।

অনুষ্ঠানে শায়ান এফ রহমান বলেন, বাংলাদেশে ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট চালু করা গৌরবজনক। এটি বাংলাদেশের সামাজিক উন্নয়ন এবং অব্যাহত সাফল্যের জন্য বিনিয়োগে যুক্তরাজ্যসহ সারা বিশ্বে থাকা প্রবাসী বাংলাদেশীদের আগ্রহী করবে।

তিনি আরো বলেন, ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট অঞ্চলজুড়ে উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে এবং এর ধারায় বাংলাদেশও অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশের টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় স্থায়ী প্রভাব ফেলতে আমরা আগামীতে বিভিন্ন এনজিও, সমাজসেবী বিনিয়োগকারীদের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

ট্রাস্টের প্রধান নির্বাহী রিচার্ড হকস বলেন, বাংলাদেশে যাত্রা শুরু করাটা আনন্দের। বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোয় সৃজনশীল উদ্যোগ জনগণের কঠোর পরিশ্রমের কারণে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। আমরা বাংলাদেশের দক্ষ উদ্যোক্তাদের সঙ্গে কাজ করব। এতে সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি প্রবাসে আমাদের সমর্থকদের দৃষ্টি আকর্ষণ করবে।

বাংলাদেশে যুক্তরাজ্য সরকারের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের বিভাগীয় প্রধান (ডিএফআইডি) জুডিথ হারবার্টসন বলেন, আমরা বাংলাদেশে ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের সূচনা দেখে আনন্দিত। ১০ বছরেরও বেশি সময় ধরে এটি দক্ষিণ এ??

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন