র‌্যাগিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিংয়ের নামে নির্যাতনের শিকার হয়ে কেউ নালিশ জানালে প্রচলিত আইনেই তার বিচারের আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুয়েট ছাত্র আবরার ফাহাদকে নির্যাতন চালিয়ে হত্যার প্রেক্ষাপটে গতকাল সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের সংযুক্ত প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে কথা বলেন তিনি।

হলের ভেতরে বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মীর নির্যাতনে আবরার নিহত হওয়ার পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের নামে নির্যাতনের ঘটনা প্রকাশ পাচ্ছে। বুয়েটেও দীর্ঘদিন ধরে র‌্যাগিংয়ের নামে নির্যাতন চলত বলে প্রকাশ পেয়েছে।

র‌্যাগিং বন্ধে কোনো আইন করা হবে কিনাসাংবাদিকরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেনর‌্যাগিং কথাটার জন্য হয়তো আইন নেইর‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয়, যদি থাপ্পড় দেয়া হয়, সেটাও কিন্তু পেনাল কোডে অপরাধ হিসেবে ৩২৩- শাস্তিযোগ্য।

তিনি বলেন, সম্প্রতি র‌্যাগিংয়ের কথাগুলো  উঠে এসেছে। যারা র‌্যাগিংয়ের ভিকটিম তাদের উৎসাহ করবেন, তারা যেন নালিশ করে। নালিশ করলে আমাদের যথেষ্ট আইন আছে, যেগুলোর আওতায় র‌্যাগিংয়ের মাধ্যমে যে অপরাধ করা হয়, সেগুলোর বিচার আমরা করব। প্রচলিত আইনেই এর বিচার করা হবে। তবে র‌্যাগিং বন্ধের জন্য আদালতে বিচারই একমাত্র পথ বলে মনে করেন না তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন