লেবাননে ইসরায়েলের হামলায় নিহত ২ হাজার ছাড়িয়েছে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

লেবাননে কয়েক সপ্তাহ ধরে চলা ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরা। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলের হামলায় নিহতের মধ্যে ১২৭টি শিশু ও ২৬১ জন নারী রয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ইসরায়েলি হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয় অন্তত ১৫১ জন। এ সময় ২০টির মতো হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে ১১টিই হয়েছে বৈরুতের দক্ষিণ শহরতলিতে। লেবাননের বিভিন্ন স্থানে ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েল।

গত শুক্রবার রাতে রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আর লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্তঘেঁষা এলাকাগুলোয় বিমান হামলার পাশাপাশি স্থল অভিযান চালিয়েছে ইসরায়েল।

লেবানন সরকার জানিয়েছে, ইসরায়েলি হামলায় লেবাননে ১২ লাখের বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে। অব্যাহত বিমান হামলায় রাজধানী বৈরুতের হাজারো বেসামরিক মানুষ নিরাপদ আশ্রয়ের খোঁজে বাড়িঘর ছেড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলের তিন কর্মকর্তা জানান, নসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হিসেবে পরিচিত হাশেম সাফিউদ্দীন দক্ষিণ বৈরুতের এক উপশহরের একটি বাংকারে ছিলেন। তিনি হামলায় নিহত হয়েছেন কিনা তা এখনো স্পষ্ট নয়। বর্তমানে হিজবুল্লাহর নির্বাহী পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সাফিউদ্দীন। মার্কিন পররাষ্ট্র দপ্তর ২০১৭ সালে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত করে।

মধ্যপ্রাচ্যের বর্তমান সংকটকে ‘সামষ্টিক গণহত্যা’ হিসেবে আখ্যা দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। তিনি জানান, ইসরায়েলের লাগামহীন কর্মকাণ্ডের ব্যাপারে তার দেশ বহুবার সতর্ক করেছে।

বৃহস্পতিবার দোহায় এশিয়া কো-অপারেশন ডায়ালগ সম্মেলনে কাতারের আমির বলেন, ‘এটি স্পষ্ট যে (মধ্যপ্রাচ্যে) যা ঘটছে তা একটি গণহত্যা। পাশাপাশি গাজা উপত্যকাকে মানব বসবাসের অযোগ্য অঞ্চলে পরিণত করা হচ্ছে, যেন সেখানকার মানুষকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা যায়।’ এ সময় ‘ভ্রাতৃত্বপূর্ণ লেবাননের’ বিরুদ্ধে ইসরায়েলি বিমান হামলা ও সামরিক অভিযানের তীব্র নিন্দা জানান তিনি। 

লেবাননে ইসরায়েলের অব্যাহত হামলার ফলে বেসামরিক মানুষ ‘সত্যিকার অর্থে বিপর্যয়ের’ মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের আবাসিক ও মানবিক সহায়তাবিষয়ক সমন্বয়ক ইমরান রিজা।

তিনি বলেছেন, ‘ইসরায়েলের হামলায় লেবাননের কমবেশি ১০ লাখ মানুষের ওপর প্রভাব পড়েছে। ২৩ সেপ্টেম্বর থেকে দেশটিতে উদ্বাস্তুর সংখ্যা সর্বোচ্চ খারাপ পর্যায়ে পৌঁছেছে। বেসামরিক স্থাপনাগুলোয় খুব বেশি পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে মানুষের আতঙ্ক চরমে পৌঁছেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন