বোলারদের কৃতিত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েদের শুভসূচনা

ক্রীড়া প্রতিবেদক

ছবি: আইসিসি

স্কটল্যান্ডকে হারিয়ে নবম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শুভসূচনা করল বাংলাদেশ। শারজায় আজ বৃহস্পতিবার উদ্বোধনী ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নেয়া বাংলাদেশ খুব একটা ভালো করেনি। স্কটিশদের ১২০ রানের টার্গেট দিতে সমর্থ হয় টাইগ্রেসরা। নিগার সুলতানার দল নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রানের সাদামাটা সংগ্রহ পায়। এই রানকে পুঁজি করেই বাংলাদেশকে ১৬ রানের দারুণ এক জয় এনে দেন বোলাররা।

 

২০১৪ সালের পর এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ জিতল বাংলাদেশ। তা-ও বাংলাদেশ অধিনায়কের শততম ম্যাচে জয় পেল টাইগ্রেসরা। এই ম্যাচেই আবার বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে একশ উইকেটের মাইলফলকে পৌঁছেছেন স্পিনার নাহিদা আক্তার। এটা ছিল তার ৮৮তম ম্যাচ।

 

রান তাড়া করতে নেমে বাংলাদেশ বোলারদের প্রতিরোধের মুখে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১০৩ রান তুলতে সমর্থ হয় স্কটল্যান্ড। স্কটল্যান্ডের পক্ষে সারাহ ব্রাইস সর্বোচ্চ ৪৯ রান করে অপরাজিত থাকেন। রিতু মনি চার ওভারে ১৫ রান দিয়ে দুটি উইকেট নেন। মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান একটি করে উইকেট নেন। বাকি একটি ছিল রানআউট। বাংলাদেশের ফিল্ডাররা একাধিক ক্যাচ না ছাড়লে হয়তো আরো বড় জয় আসতো।

 

এর আগে লড়াই করে ১১৯ রানের পুঁজি গড়ে বাংলাদেশ। ৩৮ বলে ৩৬ রান করেন সোবহানা মোস্তারি। এটাই দলের হয়ে সর্বোচ্চ স্কোর। এছাড়া সাথী রানী ৩২ বলে ২৯, নিগার ১৮ বলে ১৮ ও ফাহিমা খাতুন ৫ বলে ১০ রান করেন। স্কটল্যান্ডের হয়ে সাসকিয়া হর্লি ১৩ রানে ৩টি এবং র‍্যাচেল স্ল্যাটার, অলিভিয়া বেল ও ক্যাথারিন ফ্রেজার একটি করে উইকেট নেন।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে পাঁচবারের মুখোমুখিতে প্রতিবারই হারল স্কটল্যান্ড।

 

চলতি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য প্রতিপক্ষ ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। শনিবার রাত ৮টায় শক্তিশালী ইংল্যান্ডের মুখোমুখি হবেন নিগার ও সহযোদ্ধারা।

 

চলতি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে আগের আট আসরের মধ্যে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, একবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ছাড়াও এশিয়ার তিন দল ভারত, পাকিস্তান ও শ্রীলংকা।

 

আজ রাত ৮টায় মুখোমুখি হবে উপমহাদেশের দুই দল পাকিস্তান ও শ্রীলংকা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন