সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে— আসিফ নজরুল

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. নাসিমুজ্জামান ভূঁইয়া, সাংবাদিক নেতা কাদের গনি চৌধুরী, আইনজীবী শিশির মনির, ব্যারিস্টার আনিতা গাজী ও লেখক জাহেদ উর রহমান।

আসিফ নজরুল বলেন, শুধু সাইবার নিরাপত্তা আইন নয়, পর্যায়ক্রমে সব কালো আইন বাতিল করা হবে। এসব আইনে কাউকে যেন হয়রানি না করা হয় তা নিশ্চিত করা হয়েছে। তবে যাদের সাজা বা মামলা হয়ে গেছে, সেসব ক্ষেত্রে আইনি প্রক্রিয়ায় এসে আপিল করতে হবে। আদালতের মাধ্যমে তাদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

এর আগে ৩০ সেপ্টেম্বর আইন মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সাইবার আইনে দায়ের হওয়া ‘স্পিচ অফেন্স’ (মুক্তমত প্রকাশ) সম্পর্কিত মামলাগুলো প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গ্রেফতারকৃত ব্যক্তিদেরও আইনি প্রক্রিয়ার মাধ্যমে মুক্তির ঘোষণা দেয়া হয়।

জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এবং সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর অধীনে চলতি বছরের আগস্ট পর্যন্ত মোট পাঁচ হাজার ৮১৮টি মামলা দেশের আটটি সাইবার ট্রাইব্যুনালে চলমান রয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন