আমৃত্যু সংগ্রামী এলিজাবেথ ক্যাটলেট

মুহম্মদ আল মুখতাফি

ব্রোকলিন মিউজিয়ামে এলিজাবেথ ক্যাটলেটের একটি ইনস্টলেশন ছবি: পাওলা আব্রে পিতা

শিল্পীরা সাধারণত কোনো অবস্থান নেন না। কিন্তু এলিজাবেথ ক্যাটলেট ১৯৪৫ সালেই নিয়েছিলেন। সে সময়ে তিনি একটি কাজের পরিকল্পনা হাতে নেন, পরে যা রূপ নেয় সিরিজে। সিরিজটির নাম ‘দ্য ব্ল্যাক উইম্যান’। মেক্সিকোয় বসবাসকারী শিল্পী সংগঠনের সঙ্গে জড়িত থাকা অবস্থায় তিনি সে চিত্রকর্মগুলো তৈরি করেন। অবশ্য সৃষ্টির তাড়না তিনি পেয়েছেন কৃষ্ণাঙ্গ নারীর ওপর বিরামহীন অত্যাচার ও নিপীড়নের অভিজ্ঞতা থেকে। জুলুমের বিরুদ্ধে সর্বাত্মক সংগ্রামে নিগ্রো মহিলাদের ভূমিকা সম্পর্কে জানা প্রয়োজন বলে তিনি মনে করতেন। সিরিজে তার উপস্থাপনও ঘটেছে সেভাবে; যেন অকাতরে সেসব বলে গেছেন তিনি। একেকটা সৃষ্টিকর্ম যেন নির্যাতিত ও নিপীড়িত নারীদের কণ্ঠস্বর। তিনি তুলে ধরতে চেয়েছেন সেসব নামহীন কৃষ্ণাঙ্গ নারীরা কীভাবে গভীর যন্ত্রণা থেকে শক্তি বের করতে পারে, কীভাবে প্রতিবন্ধকতা সত্ত্বেও বেঁচে থাকতে পারে।

এলিজাবেথ ক্যাটলেট জন্মগ্রহণ করেছেন ১৯১৫ সালে। বিশ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভাস্কর ও গ্রাফিক আর্টিস্ট তিনি। নারী ও বিশেষ করে কৃষ্ণাঙ্গ নারীর অভিজ্ঞতা উঠে এসেছে তার সৃষ্টিকর্মে। তার জন্ম ও বেড়ে ওঠা ওয়াশিংটন ডিসিতে। তার পিতামহ ছিলেন দাস। একজন নিপীড়িত দাস পরিবারের, কৃষ্ণাঙ্গ নারী শিল্পজগতে প্রবেশ করে সেই প্রান্তিক বক্তব্যকে হাজির করেছেন, যা আগে কেউ বলেনি। ১৯৪৬ সাল থেকে মেক্সিকোয় স্থায়ীভাবে বসতি স্থাপন করেন ক্যাটলেট। বাকি জীবনের জন্য তিনি কালো ও মেক্সিকান মহিলাদের অভিজ্ঞতাকে নিজের শিল্পের মাধ্যমে তুলে ধরার জন্য প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন। তার প্রথম অনুপ্রেরণা ছিল আফ্রিকান ভাস্কর্য। তাতে সংযুক্ত হয়েছে বারবারা হেপওয়ার্থ ও ক্যাথে কোলভিটজের কাজ। ক্যাটলেট কখনই মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ মুক্তি সংগ্রাম থেকে মনোযোগ সরাননি। সাহসী লাইন ও স্বেচ্ছাচারী ফর্ম দ্বারা তিনি দারিদ্র্য, বর্ণবাদ ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াইয়ে সবার সঙ্গে সরাসরি কথা বলে গেছেন।

ক্যাটলেট একজন দক্ষ ভাস্কর, মুদ্রণকারক, ধর্মপ্রাণ নারীবাদী ও আজীবন সামাজিক ন্যায়বিচারের প্রবক্তা। তার সৃজনশীল প্রক্রিয়া ও রাজনৈতিক প্রত্যয় উভয়ের প্রতিই প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন অনন্যভাবে। আধুনিকতাবাদের নীতিতে ভিত্তি করে একটি শৈল্পিক শিক্ষা অনুসরণ করার সময় শ্রেণীবৈষম্য, জাতিগত সহিংসতা ও মার্কিন সাম্রাজ্যবাদ প্রত্যক্ষ করেছেন। ক্যাটলেট প্রায় এক শতাব্দী ধরে ক্রমবর্ধমান শিল্পকর্ম ও অ্যাক্টিভিজমের মাধ্যমে অন্যায়ের প্রতিবাদ করেন।

তার আঁকার বিষয়বস্তুও বহুমাত্রিক। সংবেদনশীল মাতৃত্বের ছবি থেকে শুরু করে মার্টিন লুথার কিং জুনিয়র, ম্যালকম এক্স, হ্যারিয়েট টুবম্যান, রোজা পার্কস এবং লেখক ফিলিস হুইটলির প্রতিকৃতিও তৈরি করেছেন তিনি। তিনি বিশ্বাস করতেন শিল্পকলাই পারে আন্তর্জাতিক ও জাতিগত পরিচয় নির্মাণে ভূমিকা পালন করতে। তার সবচেয়ে পরিচিত কাজ কালো মহিলাদের শক্তিশালী হিসেবে চিত্রিত করা। মুখগুলো সাধারণত মুখোশের মতো হয়, সাধারণত উল্টে যায়। মাদার অ্যান্ড চাইল্ড সৃষ্টিকর্মে দেখা যায় এক যুবতী মহিলাকে, যার চুল খুব ছোট ও বৈশিষ্ট্যগুলো একটি গ্যাবন মাস্কের মতো। তার লিনোকাট সিরিজটি আমেরিকান কৃষ্ণাঙ্গ নারীকে বীরত্বপূর্ণ ও জটিল হিসেবে চিত্রিত করেছে। তার পরও এলিজাবেথ ক্যাটলেট দীর্ঘদিন মূলধারার শিল্পজগতের মনোযোগ পাননি। তবে সময়ের সঙ্গে তার সৃষ্টিকর্মের প্রাসঙ্গিকতাই তাকে উঁচুতে আসীন করেছে। ক্রমে তাকে স্বীকৃতি দিয়েছে শিল্প দুনিয়া। দীর্ঘ ক্যারিয়ারে ক্যাটলেট অসংখ্য পুরস্কার ও স্বীকৃতি পেয়েছেন। এর মধ্যে রয়েছে শিকাগোয় আমেরিকান নিগ্রো এক্সপোজিশনে প্রথম পুরস্কার, স্যালন দে লা প্লাস্টিকা মেক্সিকানায় অন্তর্ভুক্তি ও আইওয়া বিশ্ববিদ্যালয় থেকে বিশিষ্ট অ্যালামনাই অ্যাওয়ার্ড। ২০১২ সালে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন এ শিল্পী। ততদিনে তিনি আধুনিক উন্নত দুনিয়ার সামনে সফলভাবে তুলে ধরেছেন পেছনে থাকা মানুষের কথা। বৈষম্যের শিকার সেসব মানুষের স্বর, যাদের কথা উপেক্ষিত থেকে যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন