৬০ শতাংশ শেয়ারের দরপতন কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সূচকের উত্থান হলেও লেনদেন কমেছে। এদিন এক্সচেঞ্জটিতে ৫৯ দশমিক ৫৫ শতাংশ শেয়ারের দর কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) অধিকাংশ শেয়ারের দর ও লেনদেন ছিল নিম্নমুখী। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৬০ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৪ পয়েন্টে অবস্থান করছে। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। 

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, আল-আরাফাহ ব্যাংক, সিটি ব্যাংক, গ্রামীণফোন ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৪ কোটি টাকা, যা আগের কার্যদিবসে ছিল ৬৭৬ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে দশমিক ২ শতাংশ। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১১২টির, কমেছে ২৩৭টির আর অপরিবর্তিত ছিল ৪৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৫ দশমিক ৩ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৯ শতাংশ দখলে নিয়েছে ওষুধ ও রসায়ন খাত। ১০ দশমিক ৯ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বস্ত্র খাত। ৬ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল টেলিযোগাযোগ খাত।

গতকাল ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল পাট, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাত। এসব খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৩ দশমিক ৫, ২ দশমিক ২ ও ১ দশমিক ১ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল তথ্যপ্রযুক্তি, কাগজ ও জীবন বীমা খাত। এ তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ২ দশমিক ২, ১ দশমিক ৫ ও ১ দশমিক ৫ শতাংশ।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই ২ পয়েন্ট কমে ১৬ হাজার ১৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত ছিল ২৬টির বাজারদর। গতকাল সিএসইতে ১১ কোটি ২০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭ কোটি ৯০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন