আইফোন ও আইপ্যাড অপারেটিং সিস্টেমে তৃতীয় পক্ষকে অনুমতি দেবে ইইউ

বণিক বার্তা ডেস্ক

চলতি মাসে চারটি নতুন ডিভাইস উন্মোচন করেছে অ্যাপল ছবি: অ্যাপল

আইফোন ও আইপ্যাডের অপারেটিং সিস্টেমে অন্য কোম্পানি ও থার্ড পার্টি ডেভেলপারদের প্রবেশের অনুমতি দিতে হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। অ্যাপল যদি অন্যান্য কোম্পানিকে তাদের অপারেটিং সিস্টেম ব্যবহার করতে না দেয় তাহলে কোম্পানির বিরুদ্ধে অ্যান্টি-ট্রাস্ট জরিমানা হতে পারে। খবর দ্য ন্যাশনাল নিউজ।

ইউইউ অ্যাপলকে তার অপারেটিং সিস্টেমে অ্যাকসেস সংক্রান্ত সমস্যাগুলো সমাধানে ছয় মাসের একটি সময়সীমা দিয়েছে। যদি অ্যাপল এ নির্দেশনা মেনে না চলে তাহলে তাদের বার্ষিক বৈশ্বিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা হতে পারে। এটি ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) অংশ, যা ডিজিটাল বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিতের উদ্দেশ্যে করা হয়েছে।

ইইউর কম্পিটিশন পলিসির ভাইস প্রেসিডেন্ট মার্গ্রেথ ভেস্টাজার বলছেন, ইইউ নতুন নিয়ম ব্যবহার করছে অ্যাপলকে বাধ্যবাধকতা পূরণে সাহায্য করার জন্য। এর মানে হলো, তারা চান অ্যাপলের পণ্যগুলো যেন অন্যদের সঙ্গে ভালোভাবে কাজ করে। এর লক্ষ্য হলো ন্যায্য ও আরো উন্মুক্ত ডিজিটাল বাজার তৈরি করা। 

ইইউর নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন জানিয়েছে, তারা এ বিষয়ে দুটি স্পেসিফিকেশন প্রোসিডিংস শুরু করেছে। এ প্রক্রিয়াগুলো স্পষ্ট করবে অ্যাপলকে ডিজিটাল মার্কেটস অ্যাক্টের অধীনে কী কী পদক্ষেপ নিতে হবে। প্রথম প্রক্রিয়াটি বিভিন্ন অপারেটিং সিস্টেমের সংযোগ ও কার্যকারিতা নিয়ে আলোচনা করে। এ প্রক্রিয়ায় দেখা যাবে, স্মার্টওয়াচ ও হেডফোনের মতো ডিভাইস কীভাবে অ্যাপলের অপারেটিং সিস্টেমের সঙ্গে কাজ করতে পারে। দ্বিতীয় প্রক্রিয়াটি দেখে যে অ্যাপল কীভাবে ডেভেলপার এবং তৃতীয় পক্ষের কাছ থেকে আসা অনুরোধগুলো মোকাবেলা করবে। 

চলতি মাসে অ্যাপল তাদের বার্ষিক আয়োজনে চারটি নতুন ডিভাইস উন্মোচন করেছে—আইফোন সিক্সটিন, সিক্সটিন প্লাস, সিক্সটিন প্রো ও প্রো ম্যাক্স। এ ডিভাইজগুলো অ্যাপলের নতুন জেনারেটিভ এআই প্রযুক্তি অ্যাপল ইন্টেলিজেন্স ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। তবে জুনে অ্যাপল জানিয়েছিল, অ্যাপল ইন্টেলিজেন্সসহ কিছু ফিচার ইইউর বাজারে পাওয়া যাবে না। 

অ্যাপল সম্প্রতি বেশকিছু মামলার মুখোমুখি হয় এবং জাপান, দক্ষিণ কোরিয়া ও ইউরোপে প্রতিযোগিতাবিরোধী কার্যকলাপের জেরে তদন্তে জড়িত হয়। মার্চে কোম্পানিটি ঘোষণা করেছিল, তারা ইউরোপিয়ান কমিশনের ধার্য করা ২০০ কোটি ডলার জরিমানার বিরুদ্ধে আপিল করবে। অ্যাপল তার প্লাটফর্মে সংগীত-স্ট্রিমিং সেবা, বিশেষ করে স্পটিফাইকে অযথা বাদ দিয়েছে—এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এ জরিমানা করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন